করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Spread the love

বিশ্বের বি’ভিন্ন দেশে শুরু হওয়া ক’রোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব বাং’লাদেশের ওপরও প’ড়ছে। আ’র দ্বিতীয় ঢেউ মোকাবিলায় স’রকারের প্রস্তুতি রয়েছে ব’লে জানিয়েছেন প্র’ধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) ব’ঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী (মু’জিববর্ষ) উপলক্ষে জাতীয় সং’সদের বিশেষ অধিবেশনের স’মাপনী বক্তব্যে এ ক’থা জানান সংসদ নেতা।

প্র’ধানমন্ত্রী বলেন, আমরা আগাম ভে’কসিন বুকিং দিয়ে রেখেছি। ক’রোনা মোকাবিলায় সর’কারের সব ধরনের প্রস্তুতি র’য়েছে। এ সম’য় প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শি’শুদের ঝুঁকিতে ফেলা হ’বে না বলেও সংসদকে জা’নিয়ে দেন।

সংসদে প্রধা’নমন্ত্রী তার সমাপনী বক্তব্যে বঙ্গব’ন্ধুর ‘বাকশাল গঠন’ প্রসঙ্গে বলেন, স’ব শ্রেণি-পেশার মানু’ষকে নিয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় যা’রা ছিলেন, বিশেষ করে প্রতিরক্ষা, আ’ইনশৃঙ্খলা রক্ষায় যারা ছিলেন সবা’ইকে নিয়ে তিনি (বঙ্গবন্ধু) এ’কটা জাতীয় ঐক্য গঠন ক’রেছিলেন। যে ঐক্যের লক্ষ্য ছিল দে’শের উৎপাদন বৃদ্ধি করা, দেশ’কে সমৃদ্ধিশালী করা, দেশ দ্রুত’তার সঙ্গে উন্নত করা। আর এই ল’ক্ষ্য অর্জনে তিনি ক্ষমতাকে বিকে’ন্দ্রীকরণ করে তৃণমূলে নিয়ে যে’তে চেয়েছিলেন। যা’তে সেখান থেকে উন্নয়নটা শুরু হয়।

এ সময় প্র’ধানমন্ত্রী আবেগাপ্লুত কণ্ঠে বলেন, ব’ঙ্গবন্ধু দেশের উন্নয়নের যে প’রিবর্তনটা করতে চেয়ে’ছিলেন, সেটা কেউ বুঝতে চেষ্টা করে’নি। তি’নি তা বোঝানোর সুযোগ পাননি। তা’কে তা করতে দেওয়া হয়’নি। এর আগেই ১৫ আগ’স্ট তাকে হত্যা করা হলো।

প্রধা’নমন্ত্রী বলেন, সবাই বলেন তি’নি নাকি ক্ষমতা কুক্ষিগত ‘করতে চেয়েছেন, দেশে নাকি এ’কদলীয় ক্ষমতা প্রবর্তন কর’তে চেয়ে’ছিলেন। যে মানুষটা তার সা’রা জীবন একটা জাতির জ’ন্য বিসর্জন দিলেন, যার সামনে ক্ষ’মতা বারবার হাতছানি দি’য়েছে তার থাক’বে ক্ষমতার লোভ?

১৯৭৫ সালে’র ২৫ জানুয়ারি সংবিধান সং’শোধন করে সংসদে বঙ্গবন্ধু যে ভা’ষণ প্রদান করেন, তা মুজি’ববর্ষের বিশেষ অধিবেশ’নের সমাপনী দিনে প্রচার করতে স্পি’কারের প্রতি অনুরোধ জানান সং’সদ নেতা শেখ হাসিনা। তা’র সেই বক্তব্যটা প্রচার করা হোক, স’বাই যাতে জানতে পারে তিনি কে’ন পরিবর্তন করতে চে’য়েছিলেন।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »