সাকিব, ১৩.৭, বিসিবি ও আমাদের দায়

Spread the love

সাকিব ভ’ক্ত থেকে শুরু করে টাইগার ক্রি’কেটের সমর্থকদের জন্য আ’জকের সকালটা ছিল অ’ন্যরকম। একটু দেরি করে ঘুম থেকে যদি আ’পনি উঠে থাকেন; তবে নিশ্চিত রূ’পেই আপনার সকালের সব মুগ্ধ’তা ছিল সাকিবের বিপ টেস্টের ফলাফল নিয়ে’। যেখানে নাসির, সাক’লাইন সজিব, সোহাগ গাজীরা পাস মার্ক তুলতে পারেনি সেখানে এক বছর সব ধরনের ক্রিকেট থেকে বাইরে থাকা’ সাকিব তুলে ফেললেন ১৩.৭!

অবশ্য মানুষটা সাকিব বলেই প্রচণ্ড অবিশ্বাসী মানু’ষটিও এক বাক্যে বিশ্বাস করে নিয়েছেন। সারা দিন গণমাধ্যমের শিরোনামেও ছিলেন বিপ টেস্টে সর্বোচ্চ মার্ক পাওয়া একজ’ন সুপার সাকিব। তবে শেষ বিকেলে হঠাৎ করেই প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর ছোট বার্তা। বিষয়টিকে স্রেফ ভুল-বোঝাবুঝি বলেই তিনি উ’ড়িয়ে দিলেন। নিশ্চিত করছেন বিপ টেস্টে সর্বোচ্চ মার্ক তো দূরে থাক পাস মার্কও (১১) তুলতে পারে’ননি সাকিব। তবে ছিলেন খুব কাছে। কী হয়েছিল আজ সারা দিন? বাংলাদেশের সব গণমাধ্যম কী করে এত বড় ভুল করল!!! যদি কৌ’তূহলী আপনার মন এই প্র’শ্নটা করে থাকে, তবে আপনার জন্যই এই লেখা।

সাধারণত পূর্বের বাংলা’দেশের যারা ট্রেইনার ছিলেন তাদের সবাই বিপ টে’স্টেই ক্রিকেটারদের ফিটনেসের পরীক্ষা নিয়েছিলেন। তবে এবার ইংলিশ ট্রেনার নি’কোলাস লি শুরু থেকেই চাচ্ছিলেন ইয়ো-ইয়ো টেস্ট চালু করতে। তবে শেষ পর্যন্ত ক্রিকেটাররা যেহেতু এই ইয়ো-ইয়ো টে’স্টের সঙ্গে পরিচিত নয়, তাই বিসিবিও বিপ টেস্টে’ই ক্রিকেটারদের ফিটনেসের পরীক্ষা নেয়। তবে ব্যতিক্রম ছিল সাকিবের বেলায়। অর্থাৎ অন্য সব ক্রিকেটারের মতো বিপ নয় সা’কিব দিয়েছিলেন ইয়ো-ইয়ো টেস্ট।

এখানেই শেষ নয়। সাকিবের পরী’ক্ষার সময় সেখানে ছিলেন দুই বিদেশি ট্রেনার নিকোলাস লি ও জুলিয়েন ক্যালাফাতো। কোনও এক বিশেষ কারণে সেখানে রাখা হয়নি দুই দেশি ট্রেনার তুষার কা’ন্তি হাওলাদার ও ইফতেখারুল ইসলাম ইফতিকে। পরীক্ষা শেষে সাকিব চলে গেলে ফলাফল তুলে দে’য়া হয় তুষার কান্তির হাতে। সে’খানে রেজাল্ট ছিল ১৩.৭। তুষার কান্তি তখনও জানতেন না সাকিবের পরীক্ষার ধরন কী ছিল। স্বাভাবিকভাবেই দেশের গণ’মাধ্যমের আগ্রহের তুঙ্গে ছিল সাকিবের বিপ টেস্টের রেজাল্ট এবং সবাই তাদের সোর্সের মাধ্যমে নি’শ্চিত হয়েছে ফলাফল ১৩.৭-ই। মুহূ’র্তেই যা ভাইরাল হয়ে যায় নেট দুনিয়ায়।

মজার ব্যাপার হলো ইয়ো-ইয়ো’ টেস্টের লেভেল ১৮ মার্কের সমান বিপ টে’স্টের ১১। সাকিব পেয়েছেন ১৩.৭। দিনশেষে কে জিতল, আর কে ভুল; সে সি’দ্ধান্ত আপনাদের।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »