টি-টোয়েন্টিরও শীর্ষে ফিরছেন সাকিব!

Spread the love

ওয়ানডের পর এ’বার আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডার হিসেবে শী’র্ষে ফিরতে যাচ্ছেন সাকিব আল হাসান। বুধবার ন’তুন করে টি-টোয়েন্টি র‍্যাংকিং প্র’কাশ করবে আইসিসি। নি’ষিদ্ধ হওয়ায় খেলায় ছি’লেন না তিনি। এই সময়ে সা’কিবের প্রতিদ্বন্দ্বীরা নি’য়মিত টি-টোয়েন্টি খেলেও সা’কিবকে ছাপিয়ে যেতে পা’রেননি। তাই সাকিবই টি-টোয়ে’ন্টিতেও শীর্ষ অলরাউন্ডার হতে যা’চ্ছেন বলেই ধারণা পা’ওয়া গেছে।

 

নিষিদ্ধ হ’ওয়ায় স্বাভাবিকভাবেই আই’সিসির তিন ফরম্যাটের র‍্যাংকিং থে’কে নাম মুছে ফেলা হ’য় সাকিব আল হাসানের। নিষে’ধাজ্ঞার শেকল ভেঙে ফেরার পর কি’ছু দিন আগে  আইসিসির ঘোষি’ত ওয়ানডে র‍্যাংকিং’য়ে সেরা অলরাউন্ডার হন নম্বর সেভেন্টি ফাইভ। এবার আরে’ক হারানো সিংহাসনে টি-টো’য়েন্টি অলরাউন্ডার হবার অপে’ক্ষায় বাংলার ক্রিকেটের বর’পুত্র।

কীভাবে? প্রশ্ন আস’তেই পারে ক্রিকেট সমর্থ’কদের মনে। উত্তরে একটু পেছ’নে থাকলে লক্ষ্য করা যায়। নিষি’দ্ধ হওয়ার পূর্বে ৩৫৫ রেটিং পয়ে’ন্ট নিয়ে টি-টোয়েন্টির সে’রা অলরাউন্ডার ছিলেন সাকিব আ’ল হাসান। নিষিদ্ধ হবার পর তা’র শীর্ষ অলরাউন্ডারের স্থান’ দখলের দারুণ সুযোগ ছি’লো সাকিবের নিকট প্রতিদ্বন্দ্বী’দের।

কিন্তু সু’যোগটা লুফে নিতে পারেনি মোহা’ম্মদ নবী, ম্যাক্সওয়েলরা। বর্ত’মানে আইসিসি টি-টোয়েন্টি অলরা’উন্ডার র‍্যাংকিংয়ে ২৯৪ রেটিং প’য়েন্ট নিয়ে শীর্ষে আফগানিস্তানের মোহা’ম্মদ নবী। এরপর ম্যাক্স’ওয়েল। ১০ নম্বর বাংলাদে’শের মাহমুদউল্লাহ রিয়াদ।

সাকিব নি’ষিদ্ধ থাকা অবস্থায় খুব ধামাকা পা’রফরমেন্স করতে পারেনি এ’ক নম্বরে থাকা আফগান ন’বী। এ সময়ে তি’নি ৬টি টি-টোয়েন্টি ম্যা’চ খেলে রান করেছেন মাত্র ৫৬ ব’ল হাতে পাননি কোন উ’ইকেট।

বর্তমানে আইসি’সির টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সে’রা অলরাউন্ডারের তা’লিকায় দুই নম্বরে অস্ট্রেলিয়ার গ্লে’ন ম্যাক্সওয়েল, সাকিব নিষিদ্ধ হ’ওয়ার পর ৪ ম্যাচে মাত্র ৩৩ রান করে উ’ইকেট শিকার করেছেন ২টি।

তিন নম্বরে জি’ম্বাবুয়ের শেন উইলিয়ামস। তি’নি খেলেছেন ৪ ম্যাচ। ব্যাটে ৬১ রা’ন আসলেও, নেই কোন উ’ইকেট।

এক বছর আ’গে যদি নজর দেয়া যায় সাকিবের স’র্বশেষ ৬টি টি-টোয়েন্টি ম্যাচের পা’রফরম্যান্সে। তাহলে স্পষ্ট হ’বে কেন সাকিব আইসিসির অ’লরাউন্ডারের মসনদে সে’রার সেরা।
নিষিদ্ধ হবা’র আগে ৬ ম্যাচে রান করেছেন ১৩৮, যা’র মধ্যে তার সর্বশেষ ইনিংস অপ’রাজিত ৭০ রানের। আ’র উইকেট শিকার করেছেন ১২টি তার ম’ধ্যে আবার আছে টি-টোয়েন্টি ক্যা’রিয়ার সেরা ৫ উইকেট শি’কারের অর্জন আছে সা’কিবের।

সাধারণত এ’কেকটি সিরিজ শেষে র‍্যাংকিং ঘো’ষণা করে আইসিসি। মঙ্গ’লবার শেষ হয়েছে পাকি’স্তান ও জিম্বাবুয়ের টি-টো’য়েন্টি সিরিজ। তাই বু’ধবার বিকেলের মধ্যে আইসিসি ন’তুন টি-টোয়েন্টি র‍্যাংকিং ঘো’ষণা করবে।

হিসে’বে বলছে; আর সাকিবের প্রতিদ্বন্দ্বীরা চম’কপ্রদক পারফর্মেন্স করতে না পা’রায় সাকিব আবারও ফিরতে যাচ্ছেন টি-টোয়েন্টির হারানো  মসন’দে। নিষিদ্ধ হওয়ার পূর্বে সাকি’বের রেটিং পয়েন্ট ছিলো ৩৫৫, আর বর্ত’মানে শীর্ষে থাকা আফগান মোহাম্মদ নবীর রেটিং পয়েন্ট ২৯৪। তাই ব’ই যায় ভিন্ন কিছু না হলে বুধবার আ’ইসিসির ঘোষিত নতুন র‍্যাংকিংয়ে ওয়া’নডের পর টি-টোয়ে’ন্টিতেও সেরা অলরাউন্ডার হতে যা’চ্ছেন বাংলার জান সাকিব আল হাসান।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »