বিয়ের পর যে কারণে ‘মেয়েদের কোমর’ মোটা হয়

Spread the love

অস্ট্রে’লিয়ার স্বাস্থ্য বি’শেষজ্ঞেরা ৩৫০ জন কনের ওপর গবে’ষণা করে তথ্য বের করেন, বিয়ের প’র কেন ক’নের স্ত’ন ও কো’মর মো’টা হয়। দেখা যায়, বিয়ের পর প্র’থম ছয় মাসে কনেরা প্রা’য় পাঁচ পাউন্ডের মতো ওজন বা’ড়িয়ে ফেলেন।

পর্যবেক্ষণ করে দেখা যায়, যারা বি’য়ের সময়ে সুন্দর দেখাতে নিজের ওজন অ’নেক দ্রু’ত কমিয়ে ফেলেন, বি’য়ের পর তাদের ওজন দ্রুত বেড়ে যায়। বি’য়ের পর নতু’ন বউ এটা প্রায়শই দেখা যায় যে, মেয়েরা চা’য় বিয়ের সময়ে তাদের দে’খতে ছিপছিপে এবং কম’বয়সী লাগুক।

এ কার’ণে তারা বিয়ের কয়েক মাস আ’গে থেকেই কঠোর ডায়েটে চলে যান।

এমনকি দে’খা যায়, পরিবারের মানুষ এম’নকি তাদের বাগ’দত্ত পুরুষেরাই তা’দেরকে বলেন ওজন ক’মাতে। তারা বেশি’রভাগই মোটা’মুটি ২০ পাউন্ড (৯ কেজির) ম’তো ওজন কমানোর প’রিকল্পনা করে ডা’য়েট শুরু করেন। অনে’কের ওজন এই ডা’য়েটের ফলে ক’মে গেলেও বেশিরভাগেরই ও’জনে তেমন কোনো হের’ফের হয় না।

তখন প্র’থম ছয় মাসের মাঝেই তাদের ওজন বে’ড়ে যায় দ্রুত। বিয়ের পর স্ত’ন বড় হ’ওয়া দেখা যায়, বিয়ের ছয় মাস পর তাদের ওজন বে’ড়েছে গড়ে ৪.৭ পাউন্ড (২.১ কেজি)। যারা বিয়ের আগে ওজন ক’মিয়ে’ছিলেন, তাদের ওজন বাড়ার পরি’মাণ আরও বেশি, প্রায় ৭.১ পাউন্ড (৩.২ কেজি)।

তবে তারা বি’য়ের আগে ওজন কমা’লেও বিয়ের পরে প্রায় ৪.৫ কেজি পর্য’ন্ত ওজন বেড়ে যায় তাদের।
বিয়ের পরে মে’য়েরা মনে করে, সাম’নে তো আর কোনো বড় উপলক্ষ নে’ই আর তাই ওজন নি’য়ন্ত্রণের দিকে তাদের তেমন ল’ক্ষ্য থাকে না। তারা খাওয়াদাওয়া এবং ব্যা’য়ামের ব্যাপারে নি’য়মকানুন অ’নুসরণ বন্ধ করে দেন, যার ফলে ওজন বেড়ে যেতে থাকে।

অনেকে আবার মনে করেন, বিয়ের পরে তাদে’র আ’কর্ষণীয় ফিগার বজায় রাখার দরকার নেই, এ কারনেও তাদের ওজন এভাবে বাড়তে দেখা যায়। বি’য়ের পর মো’টা হয়ে যা’ওয়া রোধে করণীয় : তবে কেবল মেয়েদের জন্য নয়, নারী-পুরুষ উভয়েই এই টিপস মেনে নি’য়ন্ত্রণ করতে পারবেন ওজন।

হা’নিমুনে গেলে খুব বেশি জাঙ্ক ফুড না খে’য়ে পু’ষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করুন। যেমন – পোলাও, বিরিয়ানি না খেয়ে গ্রিল করা চিকেন বা মাছ খেতে পারেন। সাথে খাবেন প্র’চুর পরিমানে সালাদ । আর মিষ্টি জা’তীয় খাবার যেমন কেক, পে’স্ট্রি খাওয়ার বদলে ফ্রুট সালাদ আর ফলের রস খে’তে পারেন। ভ্র’মনে গেলে রিচ ফুড এমনিতেও এড়িয়ে চলা উচিত।

ডাক্তারের সাথে প’রামর্শ করে ভি’টামিন বি জাতীয় ওষুধ খেতে পারেন। নতুন পরিবেশে নতুন দা’য়িত্ব নেয়ার জন্য প্রয়োজনীয় এনার্জি জোগাবে ভিটামিন বি, বা’ড়ি খা’বারের প্রয়োজন পড়বে না।বি’য়ের পর প্রায় প্র’তিদিনই কোন না কোন আ’ত্মীয়ের বা’সায় নতুন জুটির দাওয়াত থাকাটাই স্বাভা’বিক। আর এতেই ওজন অনেকটা বে’ড়ে যায়। তাই বলে কোথাও দাওয়াতে গেলে একদমই যে খাবেন না তা কিন্তু নয়, ঘি ও তেল ম’শলা দেয়া খাবার কম নিয়ে সা’লা’দের পরিমান বাড়িয়ে দিন। কোমল পা’নীয়ের বদলে পানি পান ক’রুন।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »