টেস্টে ২ দশকে কি পেল বাংলাদেশ?

Spread the love

টেস্ট ক্রিকেটে বাং’লাদেশের ২০ বছরের যাত্রাকে তুল’না করা যায় রোলার কোস্টার রাই’ডের সঙ্গে। নানা চড়াই-উতরাই গেছে এই ফ’রম্যাটের ক্রিকেটে। কি’ছু ব্যক্তিগত স্বীকৃতি আর ইংল্যান্ড-অস্ট্রেলি’য়ার বিপক্ষে জয় ছাড়া বলার মতো অর্জন খুব’ কমই আ’ছে।

টেস্ট ক্রিকেটে ২ দশ’কের পথচলা বাংলাদেশের। ত’বে পরিসংখ্যানের পা’তায় নজর দিলে অপ্রাপ্তির পা’ল্লাটাই ভারী হবে। কিছু ব্যক্তিগত অর্জন থাকলে’ও, অভিজাত ক্রিকেটে বাংলা’দেশ এখনো দলগতভাবে নি’দের স্থান শক্ত করতে পা’রেনি।

টেস্ট ক্রিকেটে পা রা’খার ২০ বছর পূর্ণ হয়েছে। এই স’য়ে খেলা মোট ম্যাচ সংখ্যার দিকে তা’কালে, টেস্ট খেলুড়ে দেশগুলোর ছোট্ট তালিকাতেও বাংলা’দেশের অবস্থান নিচের দিকে।

দুই দশকে বাংলাদেশ মো’ট ম্যাচ খেলেছে ১১৯টি। প্র’তি বছরে গড়ে ৬টি করে ম্যাচ। অথচ টে’স্টের কুলীন বলে বিবেচিত ইংল্যান্ড-অস্ট্রেলিয়া একই সময়ে খেলে’ছে বাংলাদেশের দ্বিগুণ ম্যাচ।

দীর্ঘ পথ’চলাতেও টেস্ট ক্রিকেটের ব্যকরণটা যেন র’প্ত করতে পারেনি বাংলাদেশ। প্রথ’ম জয়ের জন্য অপেক্ষা ছি’লো ৪ বছরেরও বেশী! এরপ’র জয় এসেছে কালেভদ্রে। তাই তো টে’স্টে জয়ের হাসিমুখ নিয়ে মাঠ ছাড়া’র অভিজ্ঞতা হয়েছে মো’টে ১৪ বার। আর হারের গ্লানি স’ঙ্গী হয়েছে ৮৯ ম্যাচে। ১৬টি ম্যাচ ছিলো অমি’মাংসিত।

বাংলাদেশের ১৪ জয়ে’র সিংহভাগই এসেছে নিজেদের মা’ঠে। দেশের বাইরে ওয়ে’স্ট ইন্ডিজে দুটি, জিম্বাবুয়ের হারা’রেতে একটি আর শ্রীলঙ্কার বিপক্ষে শত’তম টেস্টে জয় আসে কলম্বোতে।

টাইগার ক্রিকে’টারদের ব্যক্তিগত পরিসংখ্যানও খুব একটা স’মৃদ্ধ বলা যাবে না। দেড় দশক ধ’রে খেলা মুশফিকুর রহিম এখন পর্যন্ত ৭০টি টে’স্টে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। সব’চেয়ে বেশী ম্যাচ খেলায় স্বভাব’তই রান সংগ্রহেও তিনিই শী’র্ষে আছেন। দেশের হয়ে সর্বোচ্চ তিন ডাবল সে’ঞ্চুরি করা মি. ডিপেন্ডেবলের খাতায় আ’ছে ৪৪১৩ রান।

পরের স্থানে ওপেনার তা’মিম ইকবাল। মুশফিকের চেয়ে ১০ টেস্ট কম খে’ললেও তিনি করেছেন ৪৪০৫ রান। অল’রাউন্ডার সাকিব আল হাসান ৫৬ ম্যাচে ক’ছেন ৩৮৬২ রান।

বর্তমানে বিশ্বের শীর্ষ অল’রাউন্ডারের একজন সাকিব অবশ্য উইকে’ট শিকারে আছেন শীর্ষে। অলরাউ’ন্ডার হিসেবে অজস্র কীর্তি গড়া সাকিবের শিকার ২১০টি। ১১৪ উই’কেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন তাই’ল ইসলাম। সাবেক স্পিনার মোহা’ম্মদ রফিকের শিকার ১০০ উইকেট।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »