সুস্থ থাকতে বিয়ে করুন

Spread the love

বিয়ে শুধু এ’কটি সামাজিক বন্ধনই না। সুস্থ থা’কতেও বিয়ের রয়েছে প্রয়ো’জনীয়তা। সম্প্রতি স্বা’স্থ্যবিষয়ক একটি ও’য়েবসাইটের প্রতিবেদন প্রকাশ ক’রা হয়েছে এমন তথ্য। বি’য়ে এবং সুস্থ্য এই দুই নিয়ে ও’য়েবসাইটটি কী বলছে তা জে’নে নিন।

রোগ প্র’তিরোধ ক্ষমতা: বিয়ের ফলে স্বা’মী-স্ত্রীর মধ্যে নিয়মিত শা’রীরিক সম্পর্ক স্থাপিত হয়। যা’র ফলে দম্পতির শরীরের রো’গ প্রতিরোধ ক্ষ’মতা বাড়ে।
নারীর মূ’ত্রাশয় নিয়ন্ত্রণ: স্বাভাবিক যৌনজীবন না’রীর মূত্রাশয়ের মাংসপেশীকে স’ক্রিয় রাখে। বিশেষ করে ‘অ’র্গাজমের’ সময় ‘পেলভিক ফ্লোরে’র’ মাংসপেশী সংকুচিত হয়, যা এক’টি ভালো ব্যায়ামও বটে। কা’রণ প্রায় ৩০ শতাংশ নারীর কো’নো না কোনো সময় মূ’ত্রাশয়ের ওপর নিয়ন্ত্রণ রাখা ক’ঠিন হয়ে পড়ে।
রক্তচাপ ক’মায়: নিয়মিত শারীরিক সম্পর্ক স্থা’পিত হলে রক্তচাপ ক’মে বলে মনে করেন গবেষক জো’সেফ জে. পিনসন। গবেষণা বলছে, শারী’রিক সম্পর্ক র’ক্তচাপ কমায়।
ব্যায়াম: নিয়মিত শা’রীরিক সম্পর্কে প্রতি মিনিটে পাঁ’চ ক্যালোরি খরচ হয়। গ’বেষকরা জানান, শারীরিক মিলনে দু’ধরনের উপকার পাওয়া যায়। এ’ক. হৃ’দকম্পনে গতি আনে, দু’ই. এ’কই সঙ্গে অনেক মাংসপেশীকে স’ক্রিয় করে।
হার্ট অ্যাটাকের ঝুঁকি নেই: শা’রীরিক সম্পর্ক হৃৎপিণ্ডের জন্য উ’পকারি। হার্ট রেট ভালো রা’খার পাশাপাশি ‘এস্ট্রোজেন’ এবং ‘টেস্টোস্টেরনের’ মা’ত্রা নিয়ন্ত্রণ করে। গ’বেষকরা জানান, যারা সপ্তাহে অন্তত দু’দিন শা’রীরিক সম্পর্কে লিপ্ত হন তাদের হার্ট অ্যাটাকে মৃত্যুর আ’শঙ্কা কম।
ব্যথা কমায়: ব্যথা ক’মাতে ‘অর্গাজম’ বেশি কার্যকর। অধ্যাপক বেরি আর. কমি’সারুক জানান, অর্গাজম ব্যথা ব’ন্ধ করতে পারে। কারণ এতে যে হরমো’ন নিঃসৃত হয়, তা শরীরের ব্যথা প্রতি’রোধ ক্ষমতা বাড়ায়।
ঘুম: শারীরিক সম্পর্কের পর দ্রু’ত ঘুমাতে পারবেন। কারণ অর্গা’জমের সময় যে হরমোন নিঃসৃত হ’য়, তা দে’হকে শিথিল করে ঘুম ঘুম ভাব নিয়ে’ আসে।
মানসিক চা’প কমে: সঙ্গীর ঘ’নিষ্ঠতা মানসিক চাপ এবং উদ্বেগ ক’মাতে পারে। গবেষকরা জানান, সু’স্থ জীবনের জন্য শারীরিক ঘনিষ্ঠতা অত্য’ন্ত জরুরি।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »