৩০০ টাকা নিয়ে শহরে এসে কোটি টাকার মালিক!

Spread the love

পরিবারের অশান্তি না স’হ্য করতে পেরে মাত্র ১৫ বছর ‘বয়সে বাড়ি ছেড়েছিলেন তিনি। হা’তে ছিল মাত্র ৩০০ টা’কা। এক জো’ড়া জুতা আর দুটি জা’মা নিয়ে বের হয়ে তি’নি আজ কোটি টা’কার মালিক। তার না’ম চিনু কা’লা। ১৯৮১ সালে জ’ন্ম নিয়ে গড়পড়তা টা’নাপোড়েনের জীবনকে তি’নি রাজকীয় ক’রে তুলেছেন। তিনি এখন রু’বানস অ্যা’কসেসরিজের মালিক। ১৯৮১ সালে ১০ অক্টো’বর রাজস্থানে জ’ন্ম তার। প্রথাগত শি’ক্ষার সুযোগ তি’নি পাননি। বা’স্তব অভিজ্ঞতাই তা’র শেখার মূল প্রে’রণা।

১৫ বছরের সেই অ’সহায় মেয়ে থেকে চি’নু কালা হয়ে ও’ঠার জার্নিটা সহজ ছিল না তা’র। প্রথম দু’দিন খু’ব ভয়ে কেটেছে। রা’স্তায় রাস্তায় ঘুরে দিন কাটিয়ে’ছিলেন। তারপর এক’টা আশ্রয়ের স’ন্ধান পান।  প্রতি রা’তে ২০ টাকার বি’নিময়ে একটি ড’র্মিটরিতে তিনি থা’কার ব্যবস্থা করে ফেলেন। ক’য়েক দিনের মধ্যে একটা কা’জও জুটিয়ে নিলেন। দ’রজার দরজায় ঘুরে ‘ছুরির সেট, কো’স্টার ইত্যাদি বিক্রি করার কা’জ। সারাদিন ঘু’রে কয়েকটাই মা’ত্র বিক্রি ক’রতে পারতেন। কো”নওদিন ২০ টাকা, কো’নওদিন ৬০ টাকা উপা’র্জন হত তার। 

বেশি’রভাগ বাড়িতেই তাঁর মুখের উপর দ’রজা বন্ধ করে দেওয়া হত। এ সব নিয়ে প্রথম প্র’থম খুব ভেঙেও পড়তেন তিনি। তবে হাল ছাড়েননি। মাত্র এক বছরের মধ্যে তি’নিই আবার এই পেশায় এতটাই দক্ষ হয়ে ওঠে’ন যে, তাঁকে ওই সেলস কোম্পানি সুপারভা’ইজারের পদে উ’ত্তীর্ণ করে।

নানা রকমে’র কাজ করেছেন চিনু। রেস্ত’রাঁয় ওয়েট্রেস-এর কাজও করে’ছেন। এমন দিনও গিয়েছে তা’র যখন সারাদিন সেলস-এর কাজ করার পর স’ন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত রে’স্তোরায় খাবার পরিবেশন করে উপার্জন করে’ছেন। উপার্জন করেছেন মডেলিং থে’কেও।

২০০৪ সা’লে বেঙ্গালুরুর বাসিন্দা অ’মিত কালার সঙ্গে বিয়ে হয়। তাদে’র একটি মেয়ে রয়ে’ছে। তার জীবনে টা’র্নিং পয়েন্ট আ’সে ২০০৮ সালে। বন্ধু’দের কথা মেনে মি’সেস ইন্ডিয়া প্রতিযোগিতায় অং’শগ্রহণ করেন চিনু। প্র’তিযোগিতার ফাইনালেও পৌঁ’ছন। কিন্তু ইং’রাজিতে ঠিক মতো উ’ত্তর দিতে না পারায় প্রতি’যোগিতা থেকে ছিট’কে গিয়েছিলেন।

তার’পরই তার মডে’লিংয়ে আসা। মডেলিংয়ে আ’সার পরই ফ্যাশন জু’য়েলারিতে আগ্রহ জ’ন্মায় চিনুর। ত’ত দিনে আ’র্থিক ভাবে অনেকটা সা’বলীল হয়ে উঠেছি’লেন। ফলে এ বার চি’নু নিজের ব্যবসা শুরু করা’র পরিকল্পনা করে ফে’লেন।

২০১৪ সালে শু’রু করে দেন অন’লাইন জুয়েলারি ব্য’বসা। নাম দেন রুবা’নস অ্যাকসেসরিজ। অনলা’ইনের পাশাপাশি বে’ঙ্গালুরুর ফোরাম মলেও রু’বান অ্যাকসেসরিজের আউ’টলেট রয়েছে। ৩০০ টা’কায় জীবন শু’রু করা চিনুর কো’ম্পানির টার্ন’ওভার এখন সাড়ে ৭ কো’টি টাকা।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »