তিস্তায় শেখ হাসিনা সেতুর সংযোগ সড়কে ফের ভাঙ্গন

Spread the love

রংপুরে’র গঙ্গাচড়ায় শে’খ হাসিনা গঙ্গাচ’ড়া সেতুর মহিপুর-কা’কিনা সংযোগ সড়’কে ফের ভাঙ্গন দেখা ‘দিয়েছে। তি’স্তার পানি কমলেও অব্যা’হত ভাঙনে এলজি’ইডি নি’র্মিত ওই সংযোগ সড়’কটির প্রায় ১০০ ফুট জুড়ে ব্ল’ক ধসে পড়েছে। এতে ক’রে যে কো’নো সময় লালমনি’রহাট জেলার কাকি’নার সঙ্গে রংপুরের সড়ক যো’গাযোগ বিচ্ছিন্ন হওয়ার’ আশংকা কর’ছেন এলাকাবাসী।

স্থা’নীয় ও এলজিইডি সূ’ত্রে জানাগেছে, তিস্তার মূ’ল প্রবাহ শেখ হাসিনা গঙ্গা’চড়া সেতুর নিচ দি’য়ে প্রবাহিত না হয়ে ‘দুটি নতুন চ্যানেলে প্রবা’হিত হচ্ছে। তি’স্তার নতুন এই গতি’পথ দুটো ভয়ঙ্কর হ’য়ে ওঠায় নদীতে বিলীন ‘হচ্ছে দুই পা’রের ঘরবাড়িসহ স্থাপনা। এতে তি’স্তা নদীর ও’পর নির্মিত শেখ হাসিনা গঙ্গাচড়া সে’তুর সংযোগ সড়কের উত্তর পা’শের তিনটি সেতু (৪২ মিটার, ১২ মি’টার ও ৪৮ মিটার) ও সড়ক ঝুঁকি’পূর্ণ হয়ে উঠেছে। এর ম’ধ্যে সেরাজু’ল মার্কেটের কাছে সে’তুর দক্ষিণ পার্শ্বে পানি’র তোড়ে প্রায় ১০০ ফুট এলা’কা জুড়ে ভাঙন দেখা দিয়ে’ছে। ওই এলা’কায় সড়কে’র ব্লক পিচিং ধসে পড়ে ভা’ঙন এসে ঠেকেছে পাকা সড়কে। স্থা’নীয় সর’কার প্রকৌশল অধিদ’প্তর (এলজিইডি) গঙ্গাচ’ড়ার উদ্যোগে সেখা’নে ভাঙন রোধে বা’লুর বস্তা ডা’ম্পিং করলেও তা একেবারেই অ’প্রতুল উল্লেখ করে এলা’কাবাসী আশঙ্কা ক’রছেন যে কোন সম’য় পানির তোড়ে সড়ক ও সে’তু ভেঙে যোগা’যোগ বিচ্ছি’ন্ন হয়ে যে’তে পারে।

লক্ষ্মীটা’রী ইউনিয়ন পরি’ষদ চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী জানান, শুধু বালু’র বস্তা নয়-এখনই পরিক’ল্পনা অনুযায়ী কা’জ কর’তে না পারলে ওই স’ড়ক রক্ষা করা স’ম্ভব ‘হবে না।

স্থা’নীয় সরকার প্রকৌ’শল অধিদপ্তরের গঙ্গাচ’ড়া উপজেলা প্রকৌশলী এজেডএম আহ’সান উল্লাহ ভাঙ্গনের কথা স্বীকা’র করে ব’লেন, বাঁধ ভেঙে তিস্তা আ’রও দুটি ভিন্ন চ্যানে’লে প্রবাহিত হওয়ায় শেখ হা’সিনা গঙ্গাচড়া সেতু’র উত্তর প্রান্তে নি’র্মিত তিনটি সেতু ও সড়’ক ঝুঁকিপূর্ণ হয়ে প’ড়েছে। সড়কের ভাঙ্গন রোধে আপা’তত বালুর বস্তা ডাম্পিং করা হ’চ্ছে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »