গৃহকর্মী নিয়োগে আদালতের ৬ নির্দেশনা

Spread the love

বাসা’য় গৃহকর্মী নিয়ো’গের ক্ষেত্রে সতর্ক’তার জন্য ছয়টি নির্দে’শনা দিয়েছেন আ’দালত। রবিবার রাজ’ধানীর ইডেন মহি’লা কলে’জের সাবেক অধ্য’ক্ষ মাহফুজা চৌধুরী পার’ভীন হ’ত্যা মামলা’র রায়ে’র পর্যবে’ক্ষণে আদালত এসব নির্দে’শনা দেন।

রা’য়ে অধ্যক্ষ মাহফুজা হত্যা’র ঘটনায় তার বা’সার দুই গৃহক’র্মী রিতা আক্তার ওরফে স্বপ্না ও রেশমা আক্তার ওরফে রুমাকে মৃত্যু’দণ্ড দিয়ে’ছেন আদালত।

ঢাকা’র ১ নম্বর দ্রুতবিচা’র ট্রাইব্যু’নালে বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আসা’মিদের উপস্থিতিতে এ মাম’লার রায় ঘোষ’ণা করেন।

আদা’লতে যে ছয় দফা নির্দেশনা দিয়ে’ছেন তা হলো-

১. গৃহ’কর্মী নিয়েগের তারিখ থেকে ৯০ দিন পর্য’ন্ত তাকে সতর্ক’ভাবে পযর্বে’ক্ষণ করতে হবে, যা’তে তারা বাসার মূল্য’বান মালা’মাল চুরি করে পালি’য়ে যেতে না পা’রে। গৃহ’কর্মী কোনো অন্যা’য় কাজ কর’লে তাকে কোনো প্র’কার আঘাত বা মার’ধর না করে সং’শ্লিষ্ট থানা বা সমা’জসেবা অফিসার’কে এ বিষয়ে অবগ’ত করতে হবে।

২. বাসা’র গৃহকর্মী রাখার ক্ষে’ত্রে অবশ্যই তার বিস্তা’রিত তথ্য রাখা উচি’ত। এ ক্ষেত্রে গৃহ’কর্মীর জীবন বৃত্তা’ন্ত ও ছবি রাখতে হবে। সং’শ্লিষ্ট থানায় তা জ’মা দিতে হবে।

৩. বা’সার’ মূল প্র’বেশ পথে সিসি ক্যা’মেরা না থাকলে অবি’লম্বে সিসি ক্যামে’রা স্থাপনের ব্যবস্থা নি’তে হবে।

৪. কো’নো গৃহকর্মী যদি অন্য কো’নো গৃহকর্মী’কে কোনো বাসা’য় কাজ দেয়, তাহলে তা’র নাম ঠিকা’নাও সংশ্লিষ্ট থা’নায় সংরক্ষণ কর’তে হবে।

৫. গৃহ’কর্মী সরবরাহকারী প্রতিষ্ঠা’নগুলোকে অব’শ্যই লাই’সেন্স নিতে হবে এবং সংশ্লি’ষ্ট থানাকে কো’ম্পানির কার্যক্র’মের বিষয়ে অব’গত করতে হবে। লাই’সেন্স না থাকলে সেই কোম্পা’নির কার্যক্রম ব’ন্ধ করতে হবে।

৬. গৃহ’কর্মী সরবরা’হকারী প্রতিষ্ঠা’নকে অব’শ্যই তাদের নিবন্ধি’ত গৃহক’র্মীদের ছ’বি ও জীবন বৃ’ত্তান্ত থানায় জ’মা দিতে হবে।

এছা’ড়া, রাজধানীসহ অ’ন্যান্য এলাকার বা’সিন্দাদের এ বি’ষয়ে সচেত’ন ও সতর্ক’ হওয়া খুবই জরু’রি বলে পর্যবে’ক্ষণে বলে’ছেন আদালত।

২০১৯ সা’লের ১১ ফেব্রুয়ারি রাজধানীর এলি’ফেন্ট রোডে নি’জের বাসায় খু’ন হন ইডেন কলে’জের অধ্যক্ষ মাহ’ফুজা চৌধুরী। ওই ঘট’নায় তার স্বামী ছাত্রলী’গের সাবেক সাধারণ সম্পাদক ইস’মত কাদির গামা নিউ মার্কেট থানায় মা’মলা দায়ের করেন।

পরে পুলিশ ওই বাসার গৃহ’কর্মী স্বপ্না ও রুমা এবং রুনু বেগম না’মে এক নারীকে গ্রেফ’তারের পর রিমা’ন্ডে নেয়। পরে স্বপ্না ও রুমা হত্যা’র দায় স্বীকা’র করে আদালতে জবান’বন্দি দেন। মাম’লার তদন্ত শেষে ২০১৯ সালের ২১ জুলাই স্ব’প্না ও রুমাকে আসামি করে আদা’লতে অভিযো’গপত্র দেন নিউ মা’র্কেট থানার এসআই আলম’গীর হোসেন। গত ৩০ সেপ্টে’ম্বর যুক্তি’তর্ক শুনা’নি শেষে বিচারক রায়ে’র জন্য ৪ অক্টোবর দিন ঠি’ক করে দেন।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »