শুকনো খাবার, ওষুধ ও গো-খাদ্যের সংকটে ভুগছে বন্যা কবলিতরা

Spread the love

শু’কনো খাবার-পানিবাহি’ত রোগের ও’ষুধ ও গো-খাদ্যে’র সংকটে ভুগছে সিরা’জগঞ্জের বন্যা কবলি’তরা। প্রথম দ’ফা ব’ন্যায় কিছু সহায়তা মিল’লেও দ্বিতীয় থেকে পঞ্চ’ম দফা বন্যায় কো’ন সহায়তা জুটছে না ব’ন্যা কবলিতদের।

এ’তে বন্যা কবলি’তরা চরম ক’ষ্টে দিনাতিপাত কর’ছেন। সহায়’তা না পেয়ে অনে’কের মধ্যে চর’ম-ক্ষোভ ও হতা’শা দেখা দিয়েছে।

পঞ্চ’ম দফা বন্যা’য় নতুন করে কাজি’পুর, সদর, বেল’কুচি, চৌহালী ও শাহ’জাদপুর উপজেলার চ’র ও নিম্নাঞ্চ’লের ৩ হা’জার ৪০৬ হে’ক্টর জমির রো’পা আমন, ৯৩১ হে’ক্টর জমির মাস’কলাই, ২৩৪ হেক্ট’র জমির শী’তকালীন সব’জি, ৮০ হেক্টর জ’মির বাদা’ম ও ৬৮ হেক্টর জমি’র মরিচ পানি’তে নিম’জ্জিত হয়ে ন’ষ্ট হয়ে গেছে। নিম্না’ঞ্চল তলিয়ে যা’ওয়ায় গো-খা’দ্যেরও চর’ম সং’কট দেখা দিয়ে’ছে।

কারখা’নাগুলো পানিতে তলি’য়ে থাকায় তাঁ’তগুলো বন্ধ রয়ে’ছে। এতে মা’লিক ও শ্রমি’ক বেকা’র দিন’যাপন করছে। হা’তে অর্থ না থাকায় অ’নেক পরিবারে’র বাজা’র-ঘাট বন্ধ রয়েছে। সার্ব’ক্ষণিক পানিতে থাকা’য় হাত পায়ে ঘা’সহ পানিবাহিত রো’গ দেখা দি’লেও অর্থ সং’কটের কারণে ওষুধ কি’নতে পারছে না।

চরা’ঞ্চলের কৃষক মোতা’লেব ও জাহা’ঙ্গীর জা’নান, চতুর্থ ও প’ঞ্চম দফার বন্যায় ফ’সল নষ্ট হওয়া’য় আমা’দের ব্যাপ’ক ক্ষতি হয়েছে। আ’গামীতে কিভা’বে ক্ষতি পুষি’য়ে নিবো আর পরি’বার পরিজ’ন নিয়ে কি’ভাবে চলব তা নিয়ে দু’শ্চিন্তায় রয়েছি।

ভা’ঙন কবলিত চৌহা’লীর বাসিন্দা আফ’জাল জানান, ফ’সলি জমি বিলী”ন হয়ে যাচ্ছে। পৈ’ত্রিক ভিটা নদী’গর্ভে চলে যা’চ্ছে। কো’থাও গিয়ে দাঁড়াবো? বা’র বার পানি উন্নয়ন বো’র্ডের কর্মকর্তা আ’শ্বাস দিলেও কোন কা’জও হচ্ছে না।

সিরা’জগঞ্জ পানি উন্ন’য়ন বোর্ডে’র উপ-সহ’কারী প্রকৌশ’লী এ.কে.এম রফি’কুল ইস’লাম জানান, যমু’নার পা’নি কমতে শুরু গে’ছে। কয়েক’দিনের মধ্যে’ই বন্যা পরিস্থি’তি উন্নতি হ’বে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »