নতুন টয়লেট মহাকাশে পাঠাচ্ছে নাসা

Spread the love

মার্কি’ন মহাকা’শ গবেষ’ণা সংস্থা না’সা আন্ত’র্জাতিক মহা’কাশ স্টেশ’নে (আইএস’এস) শূন্য-অভি’কর্ষের (জিরো-গ্র্যাভিটি) টয়লেট পাঠা’চ্ছে। বাংলা’দেশি মুদ্রায় ১৯৫ কোটি টাকা ব্য’য়ে নির্মিত এই টয়লে’টটি আন্ত’র্জাতিক মহা’কাশ স্টেশনে (আইএ’সএস) পাঠা’নো হচ্ছে। নাসা কর্তৃ’পক্ষ জানি’য়েছে, টয়লে’টের ‘ভ্যা’কুয়াম সিস্টে’ম’ বিশেষ’ভাবে নকশা করা হ’য়েছে। যাতে না’রী নভোচা’রীরা আগে’র চেয়ে স্বাচ্ছ’ন্দ্যবোধ করেন।

কারি’গরি ত্রুটির কার’ণে গত বৃহস্প’তিবার উৎক্ষে’পণের তিন মিনি’ট আগে টয়’লেটটি মহা’কাশ স্টেশনে পাঠা’নোর মি’শন স্থগিত করা হয়। তবে প্র’কৌশলীরা যদি ত্রুটি গু’লো সা’রাতে পারেন তবে আ’বারও চে’ষ্টা চলবে।

নাসা জা’নাচ্ছে, টাইটানি’য়াম স্পে’স টয়লে’টটি আরও দূর’বর্তী অঞ্চ’লে মিশনে সাহা’য্য করবে। শূ’ন্য অভি’কর্ষ অঞ্চ’লে শরী’রের বর্জ্য নিঃসর’ণের জন্য এখানে ব্য’বহার করা হচ্ছে ভ্যা’কুয়াম সিস্টেম। গোপ’নীয়তা রক্ষায় পৃ’থিবীর পাব’লিক টয়লে’টের মতোই কিউবি’কলের মধ্যে এটি থা’কবে। এর ওজ’ন ৪৫ কেজি, উচ্চ’তায় ২৮ ইঞ্চি। বর্ত’মান টয়লে’টের চেয়ে ৬৫ ভা’গ ছোট ও ৪০ ভা’গ হালকা।

টুই’টারে একটি ভি’ডিও পোস্ট ক’রে নাসার ন’ভোচারী জে’সিকা মেয়ার এই টয়’লেটকে ‘ভ্যাকু’য়াম সিস্টে’ম’ বলে উল্লে’খ করে’ছেন।

নাসা’র প্রজেক্ট ম্যানেজা’র মেলিসা ম্যা’ককিনলে জা’নান, ক’মোড সিট ও ইউরিন ফ্যানে’ল আগের তু’লনায় পরিমা’র্জিত। নারী নভোচা’রীরা আরও স্বাচ্ছ’ন্দ্যবোধ করবেন। অনে’কটা সময় নি’য়ে ইউনিভার্সেল ও’য়াস্ট ম্যানে’জমেন্ট সিস্টে’ম (ইউডব্লি’উএমএস) টয়’লেটটির নক’শা করা হয়ে’ছে। সূত্র: বিবিসি।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »