পাক-ভা’রত সীমান্তে তুমুল ল’ড়াই চলছে

Spread the love

কা’শ্মীরে ভা’রত-পাক সীমান্তে তীব্র লড়াই দুই দেশের সে’নাবাহিনীর মধ্যে তীব্র ল’ড়াই চলছে। এতে এখনো পর্যন্ত ভা’রতের তিন সে’না নি’হত হওয়ার খবর পাওয়া গেছে।

ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাত থেকেই গো’লাগু’লি শুরু হয়েছিল। বৃহস্পতিবার সেই গু’লির আ’ঘাতে তিনজন ভা’রতীয় সে’না নি’হত হন। বৃহস্পতিবার রাতে ভা’রত-পা’কিস্তানের জম্মু-কা’শ্মীর সীমান্তে লড়াই চরমে পৌঁছায়। গু’লি, ম’র্টারের পাশাপাশি দূরপাল্লারকা মানের ব্যবহারও শুরু হয়ে গেছে।

বিশেষজ্ঞদের বরাতে সংবাদমাধ্যমটি বলছে, কার্গিল যু’দ্ধের পরে এত বেশি সময় ধরেকা মান বা আর্টিলারি ফায়ার ভা’রত-পাক সীমান্তে হয়নি।

বৃহস্পতিবার সকালে সূত্রপাত হওয়া এই ঘটনা নিয়ে পা’কিস্তানের পক্ষ থেকে এখনো পর্যন্ত কোনো বক্তব্য বিবৃতি দেয়া হয়নি। তবে ভা’রতীয় সে’না বাহিনীর অ’ভিযোগ, বুধবার রাত থেকেই যু’দ্ধবিরতি লঙ্ঘন করে পা’কিস্তান প্রথম এলওসি বা লাইন অফ কন্ট্রোলে গু’লি চালাতে শুরু করে। ছোড়া হয় ম’র্টার। ভা’রতও পাল্টা জবাব দিতে শুরু করে। বৃহস্পতিবার সকালে কা’শ্মীরের কুপওয়ারা জে’লার নওগাম সেক্টরে পাক ম’র্টারে নি’হত হন দুই ভা’রতীয় সে’না। অন্য দিকে পুঞ্চ সেক্টরে আরো এক সে’নার মৃ’ত্যু হয়। পাঁচ জন ভা’রতীয় জওয়ান আ’হত হন। এর পরেই ভা’রত আক্রমণের মাত্রা বাড়িয়ে দেয়। পাল্টা আ’ঘাত করে পা’কিস্তানও।

ভা’রতীয় সে’নাবাহিনী জানিয়েছে, বৃহস্পতিবার রাত থেকেকা মান বা আর্টিলারি ফায়ার শুরু করে তারা। ভা’রতীয় সে’নার সাবেক লেফটন্যান্ট জেনারেল উৎপল ভট্টাচার্য আগেই সংবাদ মাধ্যমটিকে জানিয়েছিলেন, ভা’রত-পাক সীমান্তে গো’লাগু’লি চলার কিছু নিয়ম আছে। প্রথমে মেশিনগান ফায়ার, তারপর ম’র্টার, এ ভাবে আক্রমণের তীব্রতা বাড়তে থাকে। তবে আর্টিলারি বা দূরপাল্লারকা মান যখন ব্যবহার করা হয়, তখন বোঝা যায় পরিস্থিতি সংকটজনক। বহু বছর পর কা’শ্মীরে ভা’রত-পাক সীমান্তে সেই ঘটনাই ঘটছে।

বৃহস্পতিবার বিকেলেই ভা’রত জানিয়েছিল, তিন সে’নার প্রা’ণের জবাব দেয়া হবে পা’কিস্তানকে। বস্তুত তার পর থেকেই গো’লাগু’লির পরিমাণ অনেক বেড়েছে। পা’কিস্তানও একই ভাবে দূরপাল্লারকা মান ব্যবহার করছে। তবে পা’কিস্তানের দিকে এখনো কোনো হতাহতের খবর মেলেনি।

লাদাখে চীনের সঙ্গে ভা’রতের সংঘাত মেটেনি। এখনো কোনও সমাধানসূত্রে পৌঁছতে পারেনি দুই পক্ষ। এরমধ্যেই পা’কিস্তানের সঙ্গে নতুন করে তৈরি হওয়া এই সংঘাত নতুন মাত্রা যোগ করেছে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »