৫০ হাজার টাকার কিডনি চিকিৎসা ব্যয় মাত্র ১ হাজার টাকা !

সেপ্টেম্বর ২৭ ২০২০, ০০:২৮

Spread the love

-প্রথমবারের মত ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতা’লে কিডনি রোগীদের ডায়ালাইসিস’র জন্য ‘পার্মানেন্ট টানেল্ড কেথেটার’ স্থাপন করা হয়েছে। পার্মানেন্ট টানেল্ড কেথেটার স্থাপন হওয়ায় CKD stage 5 with Hypertension with Diabetes Mellitus কিডনি রোগীদের অ’পারেশন এখন মাত্র এক হাজার টাকা খরচে করা যাবে। এই অ’পারেশনটি বেসরকারী কোন হাসপাতা’লে করালে খরচ হয় ৫০ থেকে ৬০ হাজার টাকা।

-ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতা’লের পাঠানো এক প্রেস বি’জ্ঞপ্তিতে জানানো হয়, কিডনি রোগীদের ফিস্টুলা পরিপক্ক হওয়ার আগে তা দিয়ে ডায়ালাইসিস দেয়া যায় না। এটা পরিপক্ক হতে ২-৩ মাস সময় প্রয়োজন হয়। ফিস্টুলা পরিপক্ক হওয়ার আগে ২-৩ মাস কিডনি রোগীর সুস্থ্যতার জন্য, যে ডায়ালাইসিস দেয়া হয় তা “পার্মানেন্ট টানেল্ড কেথেটার’র” মাধ্যমে, যা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতা’লে স্থাপন করা হয়েছে।

-এত দিন “টেম্পোরারী ক্যাথেটার” মাধ্যমে কাজ চালানো হচ্ছিল। যেটাতে সংক্রমণের ঝুকি অনেক বেশি থাকে এবং অ’ত্যন্ত ব্যয় বহুল। “পার্মানেন্ট টানেল্ড কেথেটার’র” মাধ্যমে সংক্রমনের ঝুকি অনেকাংশ কমানো সম্ভব এবং এর মাধ্যমে রোগীর খরচ অনেক কমে যায়।এখন থেকে অ’পারেশনটি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতা’লে করাতে মাত্র এক হাজার টাকা খরচ হবে। এই অ’পারেশনটি বেসরকারি যেকোন হাসপাতা’লে করালে ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা খরচ হয়।

-সুত্র জানায়, গত বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) নেত্রকোনার কেন্দুয়া উপজে’লার রুনা আক্তার (৪০) ও শেরপুর জে’লার সদর উপজে’লার রুস্তম আলী CKD stage 5 with Hypertension with Diabetes Mellitus নামক জটিল রোগে ভুগছিলেন, তাদের এ অ’পারেশন সম্পন্ন হয়েছে। এর ফলে এখন থেকে এই পার্মানেন্ট টানেল্ড কেথেটার দিয়ে ডায়ালাইসিস দেয়া সম্ভব হবে।

-ময়মনসিংহ সেচ্ছাসেবী সংগঠন জনউদ্যোগের আহব্বায়ন এডভোকেট নজরুল ইস’লাম চুন্নু বলেন, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতা’লে “পার্মানেন্ট টানেল্ড কেথেটার” সুবিধা চালু হওয়ায় চিকিৎসা সেবায় আরও একধাপ এগিয়ে গেল। আম’রা দাবি জানাই গরিব ও অসহায়রা যেন এই সুবিধা পায়।

-বিষয়টি নিশ্চিত করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতা’লের সহকারী পরিচালক ডাক্তার জাকিউল ইস’লাম বলেন, যারা দীর্ঘদিন যাবৎ কিডনি সমস্যায় ভুগছেন তাদের জন্য “পার্মানেন্ট টানেল্ড কেথেটার” অনেক গুরুত্বপূর্ণ। এটি ময়মনসিংবাসীর জন্য বড় একটি সুসংবাদ ।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »