ফিলিপিন্স এবং মার্কিন রাজনীতি সক্রিয় চীনা অ্যাকাউন্ট সরালো ফেইসবুক

সেপ্টেম্বর ২৩ ২০২০, ২২:১৩

Spread the love

এশিয়ান এবং মার্কিন রাজনীতিতে হস্তক্ষেপকারী চীনা ভুয়া অ্যাকাউন্টের একটি নেটওয়ার্ক সরিয়েছে ফেইসবুক। এই অ্যাকাউন্টগুলোর মধ্যে কিছু অ্যাকাউন্ট থেকে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে সমর্থন এবং বিরোধিতা করে পোস্ট এসেছে বলেও জানিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, মূল প্ল্যাটফর্মের ১৫৫টি অ্যাকাউন্টের পাশাপাশি ছয়টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সরানোর কথাও জানিয়েছে ফেইসবুক।

যে অ্যাকাউন্ট এবং পেইজগুলোর অনুসারী সবচেয়ে বেশি সেগুলোর অবস্থান ছিলো ফিলিপিন্সে। সাউথ চায়না সি এবং ফিলিপিন প্রেসিডেন্ট রদ্রিগো ডুতারতের সঙ্গে বিবাদে চীনা পদক্ষেপর সমর্থন জানিয়ে পোস্ট দেওয়া হয়েছে ওই অ্যাকাউন্ট এবং পেইজ থেকে।

মার্কিন অ্যাকাউন্টগুলোর অনুসারি সংখ্যা অপেক্ষাকৃত কম। ৩ নভেম্বর অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে দুই পক্ষেই পোস্ট আসছিলো অ্যাকাউন্টগুলো থেকে।

ফেইসবুকের সাইবার নিরাপত্তা নীতিমালা প্রধান নাথানিয়েল গ্লেইশার বলেছেন, মার্কিন রাজনীতিতে বিদেশি হস্তক্ষেপের ভিত্তিতে চীনা অ্যাকাউন্টের ওপর এটি প্রতিষ্ঠানের প্রথম পদক্ষেপ।

গ্লেইশার আরও বলেন, মার্কিন অ্যাকাউন্ট এবং গ্রুপগুলোর মূল লক্ষ্য ছিলো দর্শক সংখ্যা বাড়ানো।

“কনটেন্টের সংখ্যা এতোই কম ছিলো যে, তাদের লক্ষ্য যাচাই করাটা অনেক কঠিন,” যোগ করেন গ্লেইশার।

এদিকে ট্রাম্প এবং তার গোয়েন্দা কর্মকর্তাদের দাবি ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে সহায়তা করছিলো চীন।

ভুয়া মার্কিন পেইজটির অনুসারি সংখ্যা ছিলো তিন হাজারের কিছু কম। আর ফিলিপিন্সের ক্ষেত্রে অনুসারির সংখ্যা ছিলো এক লাখের বেশি।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »