দীর্ঘ ৬ মাস পর ওম’রাহ পালনের জন্য কাবাঘর খুলে দিচ্ছে সৌদি

সেপ্টেম্বর ২৩ ২০২০, ১২:১১

Spread the love

* করো’না মহামা’রির কারণে দীর্ঘ ৬ মাস পর ওম’রাহ পালনের জন্য কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি সরকার। আগামী ৪ঠা অক্টোবর থেকে মু’সল্লিরা আবারও ওম’রাহ পালন করতে পারবেন। মঙ্গলবার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।

  • বিশ্বজুড়ে করো’না মহামা’রি পরিস্থিতির কারণে গত মা’র্চ মাস থেকেই কাবা ঘর বন্ধ রাখা হয়েছে। দীর্ঘ ৬ মাসের বেশি সময় পর অবশেষে ওম’রাহ পালনের জন্য কাবার দরজা উন্মুক্ত করতে যাচ্ছে সৌদি প্রশাসন। দীর্ঘদিন ধরে কাবা ঘর বন্ধ করে রাখায় এ বছর ওম’রাহ পালন নিয়ে অনেকটাই হতাশায় ছিলেন মু’সল্লিরা। তাদের জন্য এটা আনন্দের খবর যে এ বছরই তারা ওম’রাহ পালন করতে পারবেন।

*  তবে প্রথমেই হয়তো সৌদির বাইরের নাগরিকদের ওম’রাহ পালনের অনুমতি দেওয়া হবে না। প্রথম ধাপে শুধুমাত্র সৌদির নাগরিক ও বাসিন্দারা ওম’রাহ পালনের অনুমতি পাবেন বলে জানানো হয়েছে।

  • মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, আগামী ৪ অক্টোবর থেকে প্রতিদিন সৌদির ৬ হাজার নাগরিক ও বাসিন্দা ওম’রাহ পালনের অনুমতি পাবেন।

তবে সৌদির বাইরের বিদেশি পর্যট’করা আগামী ১ নভেম্বর থেকে কাবা ঘরে প্রবেশের অনুমতি পাবেন। মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১ নভেম্বর থেকে প্রতিদিন ২০ হাজার হ’জযাত্রীকে ওম’রাহ পালনের সুযোগ দেওয়া হবে।

 

এর আগে সৌদির হ’জ্জ ও ওম’রাহ মন্ত্রী মোহাম্ম’দ সালেহ বেন্তেন বলেছেন, জনস্বাস্থ্য এখনও অবধি রয়ে গেছে রাজ্যের সর্বোচ্চ অগ্রাধিকার হিসাবে, তারপরও ধীরে ধীরে ওম’রাহ পালনের জন্য একটি তিন-পর্যায়ের পরিকল্পনা নিয়েছে সৌদি সরকার। প্রথম পর্যায়ে সৌদি নাগরিক এবং সৌদিতে বসবাসকারী প্রবাসীদের ওম’রাহ করার অনুমতি দেওয়া হবে।

তবে ওম’রাহ সেবা স্বাভাবিক ক্ষমতার ৪০ শতাংশ কাজ করবে। দ্বিতীয় ধাপে এটি ৭৫ শতাংশে উন্নীত করা হবে এবং তিন পর্যায়ে তিনটি সম্পূর্ণ ক্ষমতা পুনরুদ্ধার করা হবে এবং রাজ্যের বাইরে থেকে আসা ওম’রাহ পালনকারীদের ফিরে আসতে দেওয়া হবে। তিনটি পর্যায়ের সময়, মন্ত্রণালয় বলেছে, কঠোর স্বাস্থ্য সতর্কতা প্রয়োগ করা হবে।

 



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »