এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত বৃহস্পতিবার

সেপ্টেম্বর ২৩ ২০২০, ০০:৩৮

Spread the love

এইচ’এস’সি ও সম’মান পরী’ক্ষা আয়ো’জনের প্রস্তু’তি সম্পন্ন হয়েছে। স্বাস্থ্য’বিধি মেনে কবে এ পরীক্ষা আয়ো’জন করা যায় সে বিষ’য়ে সি’দ্ধান্ত নিতে আ’গামী বৃহস্পতি’বার (২৪ সে’প্টেম্বর) অন’লাইন বৈ’ঠকে বসবে আ’ন্তঃশিক্ষা সমন্ব’য়ক বোর্ড।

সভায় উপ’স্থিত থাক’বেন সব শিক্ষা’বোর্ডের চেয়ার’ম্যান। মঙ্গ’লবার (২২ সেপ্টে’ম্বর) ঢাকা বোর্ড থেকে এ তথ্য জা’নানো হয়েছে।

জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইস’লাম বলেন, করো’না পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দিলে পরীক্ষা গ্রহণ শুরু করবো।

তি’নি বলেন, পরী’ক্ষা সংক্রা’ন্ত সিদ্ধা’ন্ত নিতে ২৪ সেপ্টে’ম্বর (বৃহ’স্পতি’বার) সব শিক্ষা’বোর্ডের সঙ্গে আলো’চনার পর একটি প্রস্তা’ব তৈরি করবো।

এদিকে, বোর্ডের অন্য কর্মক’র্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এইচএসসি পরীক্ষা সংক্রান্ত বিষয়ে বৃহস্পতিবার আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভা ডা’কা হয়েছে। পরীক্ষা কবে ও কী’ভাবে নেওয়া যায় সে বিষয়ে সিদ্ধান্ত হবে। স্বাস্থ্যবিধি মেনে বসার ব্যবস্থাসহ বিভিন্ন দিক নিয়ে বৈঠকে আলোচনা হবে।

সংশ্লিষ্ট সূত্রে আরও জানা গেছে, করো’না পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা স’ম্পর্কিত সিদ্ধান্ত মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরাম’র্শ, করো’না বিষয়ক জাতীয় কারিগরি পরাম’র্শক কমিটির সুপারিশ ও শিক্ষা মন্ত্রণালয়ের ওপর নির্ভর করছে।

এইচএসসি পরীক্ষার বিষয়ে তিনটি প্রস্তাব তৈরি করার কথা শোনা যাচ্ছে। এগুলো হচ্ছে- স্বাস্থ্যবিধি মেনে মৌলিক বিষয়গুলোর ওপর স্বল্প পরিসরে পরীক্ষা নেওয়া হবে। যদি সেটাও সম্ভব না হয় তবে, শিক্ষার্থীর জেএসসি-এসএসসি এবং কলেজে প্রথম ও দ্বিতীয় বর্ষের মূল্যায়নের ওপর ফল (গ্রেড) ঘোষণা দেওয়া যেতে পারে। অথবা আগামী মা’র্চ মাস পর্যন্ত এই পরীক্ষার জন্য অ’পেক্ষার প্রস্তাবও তৈরি করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা ছিল। করো’না মহামা’রির কারণে তা অনির্দিষ্ট’কালের জন্য পিছিয়ে যায়। গত ২২ মা’র্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয় যা আগামী ৩ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »