কোস্ট ট্রাস্টের ডাক্তারই আমাদের ভরসা: রুমা

চরকুকরীমুকরিতে গরিবের ডাক্তার কোস্ট ট্রাস্টের শ্যামল

Spread the love

চরকুকরীমুকরিতে গরিবের ডাক্তার কোস্ট ট্রাস্টের শ্যামল

আজকের ঝলক নিউজ ;

ভোলা প্রতিনিধি :

বাংলাদেশের একামত্র দ্বীপ জেলা ভোলা, এটি দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম বড় দ্বীপ ।  এই জেলায় রয়েছে বিভিন্ন বিচ্ছিন্ন চরাঞ্চল । ভোলা জেলার চরফ্যাসন উপজেলার অন্যতম একটি চর হলো চরকুকীমুকরি ইউনিয়ন ভৌগোলিক দিক থেকে এটি দেশের সর্বদক্ষিণের ইউনিয়ন এর পরে বঙ্গপসাগর ।

ইতিমধ্যে চরকুরীমুকরি ইউনিয়নকে পর্যটন কেন্দ্রে হিসাবে ঘোষণা করা হওয়ায় চলছে ব্যপক উন্নয়ন। করোনা পরিস্থিতি দেশের সকল স্থানের মতো চরকুকরীর মানুষকে মৌলমানবিক চাহিদার অন্যতম বিষয় চিকিৎসা কতটা গুরুত্বের তা উপলব্ধি হয়েছে । এখানে চিকিৎসার কোন ব্যবস্থা নেই । কোন ডাক্তার দেখাতে হলে এখানের মানুষকে ২ ঘন্টার নদীপথ পাড়ি দিতে হয়।

তবে থেমে নেই সেখারে চিকিৎসা বেসরকারী সেচ্ছাসেবী প্রতিষ্ঠান কোস্ট ট্রাস্ট ট্রাস্টের  প্যারামেডিকস ও পল্লীডাক্তার শ্যামলের মাধ্যমে নিরবিচ্ছিন্ন স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে ।

প্রতিবেদক জানান, কুকরী মুকরী বাসীন্দা নামঃ রুমা বেগম স্বামীঃ বজলু গাজী তার দুইটি শিশু একটি মেয়ে তার বয়স ১২ আর একটি ছেলে তার বয়স ৭ তার স্বামী জেলে তাকে চিকিৎসা দিচ্ছিলেন শ্যামল ।

চিকিৎসা নিতে আসা রুমা সেবার বিষয় বলেন ‘‘ এই নিম্ন অঞ্চলে কোন ডাক্তার নেই তাই কোস্ট ট্রাস্টের ডাক্তারই আমাদের ভরসা’’।

শ্যামল কুমার জানান ‘‘কুকরী মুকরী কোস্ট উপকূলীয় স্বাস্হ্য সেবা কেন্দ্রের সেবা সমূহ গর্ভবতী মায়েদের স্বাস্থ্য পরীক্ষা পরিবার পরিকল্পনা ও শিশুদের স্বাস্থ্য পরীক্ষা সাধারণ রোগীদের জ্বর,সর্দি,কাশি,ডায়রিয়া,ডায়াবেটিস চেকাব ও করোনা ভাইরাসের সংক্রমণ থেকে পরিবারকে সুরক্ষিত রাখার পরামর্শ দিয়ে যাচ্ছি।  এখানে দৈনিক ১৫ থেকে ২০ জন রোগীর চিকিৎসা দিয়ে থাকি যা সম্পূর্ণ ফ্রি দিচ্ছে কোস্ট ট্রাস্ট।

কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক জানান ‘‘ কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী সংস্থার কর্মী ও কোস্টাল এলাকার গরিব মানুষের স্বাস্থ্য সেবা নিয়ে বেশ চিন্তিত ও সচেতন, কোস্ট ট্রাস্ট নিজস্ব তহবিল থেকে কর্মী ও সুবিধাভূগীদের স্বাস্থ্য সেবা প্রদানে এমবিবিএম ডাক্তার ও প্যারামেডিকস নিয়োগ দিয়েছে যাদের বেতন সংস্থা বহন করে । কোস্ট ট্রাস্ট সব সময় মানবিক মূল্যবোধ চর্চায় বিশ্বাস করে এটি তার একটি অংশ । চররকুকরীতে স্বাস্থ্য সেবা প্রদান অব্যাহত থাকবে বলে জানান তিনি।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »