সংসারে স্বামীর তুলনায় স্ত্রীকে সুখী রাখা বেশি কঠিন

আপনার স্ত্রীকে খুব সুখি রাখার ১০টি কৌশল ।

Spread the love

ঝলক বিনোদন :

সংসার ঠিকঠাক রাখতে হলে স্ত্রীকে সুখি রাখাটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। রুটগার্স বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় বলা হয়েছে, সংসারে স্বামীর তুলনায় স্ত্রীকে সুখী রাখা বেশি কঠিন। আপনার কী মনে হয় ? ঠিক না ভুল ?

আজ আপনাদের জানাবো স্ত্রীকে সুখী রাখার কিছু কৌশলের কথা।  লেখা হয়েছে লাভ লানিং ওয়েবসাইটের প্রতিবেদনের ওপর ভিত্তি করে।

১. ফোন করুন: বাজার-সদায়, শিশুর স্কুল, টাকা- পয়সা ইত্যাদি বিষয় নিয়ে তো স্ত্রীর সঙ্গে ফোনে সবসময়ই কথা বলেন। তবে এর বাইরেও তাকে ফোন করুন। ‘হ্যালো’ বলুন বা তাকে বলুন, আপনি তাকে মিস করছেন। দেখবেন, সে খুশি হবে।

২. ফুল কিনুন: এটা আসলে কোনো ‘রকেট সায়েন্স’ নয়। তবে ফুল, চকলেট বা ছোট ছোট কোনো উপহার স্ত্রীকে দিলে সে কিন্তু খুশিই হয়। সে বুঝবে আপনি তার পছন্দ-অ’পছন্দের প্রতি য’ত্নবান।

৩.ঘরের কাজে সহযোগিতা: আধুনিক জীবন খুব চাপের। এখন ছেলেমেয়ে উভয়েই বাইরে কাজ করে। সারা দিন অফিস করে এসে ঘরের কাজ করতে গেলে আপনার যেমন ক্লান্ত অনুভব হবে, আপনার স্ত্রী’র ক্ষেত্রেও কিন্তু বি’ষয়টি তাই। তাই ঘরের কাজে স্ত্রীকে সাহায্য করুন।

৪. তার কথা শুনুন: সবাই চায় মানুষ তার কথা শুনুক ও তাকে বুঝতে পারুক। মানুষ চায় আসলেই কেউ তার বন্ধু হোক। আপনিও সে কৌ’শলটি অবলম্বন করুন। স্ত্রীর কথা শুনুন এ’বং বোঝার চেষ্টা করুন, হোক না সেটা যত অ’প্রয়োজনীয়। তাকে বি’চার করার আগে তার আবেগকে গু’রুত্ব দিন। এই অভ্যাসটি কিন্তু স্ত্রীর মন গ’লাতে কাজে দেবে।

৫. আপনি যত্নবান, বিষয়টি বোঝান: আপনি তার প্রতি ‘য’ত্নবান— এ বি’ষয়টি তাকে বো’ঝানোর চেষ্টা’ করুন। তাকে ভালোবাসার কথা বলুন। বিয়ের পর অনেক দ’ম্প’তির মধ্যেই এ বি’ষয়টি আর হয় না। তবে ‘ আমি তোমাকে ভালোবাসি’- এ ছোট্ট কথাটি স’ম্পর্কে’র ভেতরে প্রা’ণ আনতে সাহায্য করে। তাই ল’জ্জা ছেড়ে ভালোবাসার কথা বলুন।

৬. স্বপ্ন পূরণে সাহায্য করুন: আপনি আপনার স্ত্রীর স্বপ্ন পূরণে সাহায্য করলে সে আপনার প্রতি নির্ভর করবে এবং বুঝতে পারবে আপনি তাকে গু’’রুত্ব দিচ্ছেন। আর এতে সে খুশিও হবে।

‘৭. ‘হ্যাঁ’ বলুন: এই শব্দটি খুব সহজ। কিন্তু স্ত্রীর মন জয়ের জন্য বেশ উপকারী। তার পরামর’্শ বা আইডিয়ার প্রসংশা করুন এবং ‘হ্যাঁ’ বলুন। আর যদি বি’ষয়টি আপনার মতের স’”ঙ্গে নাও মিলে তাহলে নরমভাবে ভিন্নমতটি বলুন এবং আপনার মতটি তার মতের তুলনায় কেন ভালো সেটি বুঝিয়ে বলুন। দেখবেন, সে গলে যাব’ে।

৮. সময় দিন: বেশির’ ভাগ দ’ম্পতির স’ম্প’র্কে একটি পর্যায়ে এক ধরনের এ’কঘেয়েমি চলে আসে। এ এ’কঘেয়েমি দূর করতে নিজেদের মধ্যে সময় কা’টান। কোথাও বেড়াতে যান বা বাইরে খেতে যান। প্রায়ই এ কাজগু’লো করুন। এ বি’ষয়টিও আপনার স্ত্রীর মেজাজ ঠাণ্ডা রাখবে।

৯. জড়িয়ে ধরুন: জা’নেন কি’ জ’ড়িয়ে ধ’রা মন ও স্বাস্থ্যকে ভালো রাখে? আমর’া যখন কেউ কাউকে জ’ড়িয়ে ধ’রি তখন মস্তিষ্ক থেকে ভালো অনুভূ’তির হরমোন বের হয়। আর এটি ‘আমা’দের সুখী করে। তাই স্ত্রীকে প্রায়ই জ’ড়িয়ে ধ’রুন। এতে স’ম্প’র্ক শক্ত না হলেও, নষ্ট হবে না।

১০. ছাড় দেয়ার মনমানুষিকতা রাখুন ও পিছনের কথা ভুলে যান :  সংশারের সুখের কথা বিবেচনা করে উভয়কে ছাড় দিতে হবে । একজন উত্তেজিত হলে আরেকজনের নমনীয় হওয়া বাঞ্চনীয় । পিছনের কথা মনে না রাখাই ভালো । প্রতিটি মানুষের মধ্যেই ‍কিছুনা কিছু সমস্যা হয় তা ধরে রাখলে চলেনা । 

সংবাদটি শেয়ার করুন



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »