Spread the love

চিনা পণ্য‌ বয়কট করতে চাইছে না মারুতি, সুজুকি ও বাজাজ

নয়াদিল্লি: ভারত চিন সীমান্তে উত্তেজনা ক্রমশই বাড়ছে। আর এই অবস্থায় চিনকে চাপে ফেলতে এদেশে চিনা পণ্য বয়কট করার ডাক দিয়েছে বিভিন্ন মহল। কিন্তু সে পথে হাঁটতে রাজি নয় বাজাজ, মারুতি সুজুকির মতো সংস্থাগুলি। কারণ ‌ তাদের পণ্য উৎপাদন করতে কাঁচামাল হিসেবে চিনা পণ্য দরকার হয়। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে এমনই প্রতিবেদন বের হয়েছে হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, মারুতি সুজুকি চাইছে না চিন থেকে আমদানি করা পণ্যের উপর শুল্কের বোঝা চাপুক বরং তা করলে বাধা দিতে চায়। তাদের যুক্তি, চিন থেকে আমদানি করা ওইসব পণ্য অত্যাবশ্যকীয় তাদের গাড়ি উৎপাদনের জন্য এবং ভেন্ডার সংস্থাগুলির উৎপাদক সংস্থার চেয়ে তা বেশি করে দরকার।

গাড়ি উৎপাদনকারী সংস্কার বক্তব্য, এমন উদ্যোগ নিলে ভারতীয় উপভোক্তাদের উপর প্রভাব পড়বে। তাছাড়া প্রধানমন্ত্রী ভারতের সহজে ব্যবসার পরিবেশ উন্নতি হয়েছে বলে দাবি করলেও প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এখনও ঠিক মতো আসছে না। গত ৭০ বছরে বড় বিদেশি উৎপাদনকারী সংস্থাকে আকৃষ্ট করতে পারেনি বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

একই সুরে কথা বলতে দেখা গিয়েছে দু চাকার যান উৎপাদনকারী বাজাজকেও। তারাও উদ্বিগ্ন হয়ে জানিয়েছে, ওই সব পণ্য আমদানি শক্তিশালী করে তাদের সাপ্লাই চেইনকে। তাদের কোম্পানির মোটরসাইকেলে ব্যবহৃত অ্যালয় হুইল চিন থেকে আমদানি করা হয় কারণ তা প্রতিযোগিতার বাজারে খুব সস্তা।

ভারত-চিন সীমান্তে উত্তেজনা দেখা দিলে আমদানি শুল্ক বাড়ানোর সিদ্ধান্তের ব্যাপারে জানাজানি হয়। এর প্রভাব পড়বে অটোমোবাইল শিল্পে বিশেষত বৈদ্যুতিন গাড়ির ক্ষেত্রে। যেখানে ভারত এখন গোটা দেশকে বৈদ্যুতিন গাড়ির দিকে ঠেলে দিতে চাইছে সেখানে এই ধরনের পদক্ষেপ বাধা সৃষ্টি করবে। দেখা যায় এই ধরনের গাড়ির দামের ৫০ শতাংশই হলো ব্যাটারি। আর গোটা বিশ্বে পাঁচটার মধ্যে দুটি প্রধান ব্যাটারি উৎপাদনকারী সংস্থাই হল চিনের। আর বাকি তিনটির ব্যাটারি উৎপাদনের অনেকটাই হয় চিনে‌ বা তার সমগোত্রীয় কোথাও।

সূত্র: Kolkata24×7



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »