এনজিও কর্মীদের জন্য চাই সমতা ও নায্যতা; প্রয়োজন জিও-এনজিও উদ্যোগ

জানুয়ারি ২৮ ২০২১, ০৯:৫১

Spread the love

আজকের ঝলক ডেস্ক :

বাংলাদেশে স্বল্পনোন্নত দেশে থেকে মধ্যম আয়ের দেশে উন্নিত হতে যাচ্ছে । এই অবদানের ক্ষেত্রে প্রবাসী, গার্মেন্ট শিল্পের শ্রমিক, ব্যবসা শ্রমিক এর পাশা-পাশি এনজিও কর্মীদের ভূমিকারও স্বীকৃতি প্রয়োজনে । এদেশের  প্রান্তি জনগোষ্ঠীর আর্থ-সামাজিক ও অভ্যাসগত উন্নয়নে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে এনজিও কর্মীরা কারণ এনজিও কর্মীরা প্রান্তিক জনগোষ্ঠীির কাছে/দুয়ারে গিয়ে সেবা পৌঁছে দিয়েছে কিন্তু পরিতাপের বিষয় হলো এনজিও কর্মীদের নিজেদের ভাগ্যের তেমন কোনো উন্নয়ন হয়নি ।

এনজিওতে সাধারণত দুই ধরনের কর্মী রয়েছেন এক হলো চুক্তিভিত্তিক অথবা প্রকল্প ভিত্তিক আর মাইক্রো ফাইন্যান্স সম্পর্কিত যাদেরকে কোর স্টাফ বলা হয়ে থাকে । আর যারা ব্যবস্থাপনায় থাকেন তাদের বেতন মাইক্রো ফিন্যান্স ও প্রকল্প উভয় দিক থেকেই হতে পারে ।

দেশ যখন স্বল্পনোন্নত  থেকে মধ্যম আয়ের দেশে উন্নিত হতে যাচ্ছে । দেশের একটি বড় সেক্টর এনজিও কর্মীদের নিয়ে ভাবার সময় এসেছে । প্রয়োজন একটি সঠিক পরিকল্পনা ও সমন্বয় । এনজিওদের কাজের তদারকী বা সহযোগিতা করার জন্য সরকারীভাবে বা এনজিওদের পক্ষ থেকে একটি জাতীয় কমিটি বা দপ্তর থাকা খুবই জরুরী যারা এনজিও কর্মীদের স্বার্থে কাজ করবে । কারণ এনজিও কর্মীরা দিন-রাত পরিশ্রম করলেও অধিকাংশ কর্মীদের মধ্যে ক্ষোভ প্রতিয়মান হচ্ছে । আবার অনেক এনজিও একই দাতা সংস্থার কাছ থেকে ফান্ড নিলেও কর্মীদের সুযোগ সুবিধা ও বেতন কাঠামো ভিন্ন ভিন্ন নির্ধারণ করছে। তাই এনজিওদের ক্যাটাগরী করে সকল কর্মীদের জন্য এরকই রকম সুবিধা ও বেতন কাঠানো নির্নয় করে দেওয়ার সময় এসেছে ।

এই উদ্যোগ এনজিও উদ্যোগদতাদের গ্রহন করা উচিত । যদি সকল এনজিওর নিয়মনীতি এক হয় তাহলে কর্মী অসন্তোষ থাকবেনা এবং কর্মীরা একটি প্রতিষ্ঠানে কাজে মনোনিবেশ করতে পারবেন । উদাহরণ দিয়ে বলা যায় কোনো কোনো সংস্থায় উৎসবভাতা দুটি, বৈশাখী ভাতা, পিএফ, গ্রাইচ্যুটি, কর্মী কল্যান তহবিল, ইন্সুরেন্স, চিকিৎস্যা ভাতা, ভ্রমণ ভাতা, মাতৃত্বকালীন ভাতা, শিশু সুরক্ষা ভাতা, অবসরকালীন ভাতা, লভ্যাংশ শেয়ার ইত্যাদি রয়েছে আবার কোনো কোনো সংস্থায় এসব কিছুই নেই  বা আংশিক আছে। কিছু সংস্থায় আছে বৃহস্পতিবার হাফ ও শুক্রবার মাফ, কিছু কিছু সংস্থায় শুক্র শনি ছুটি আবার কিছু কিছু সংস্থায় শুক্রবারেও কাজ । সুতরাং  এনজিওর ক্যাটাগরী করে একটি নিয়মের মধ্যে চলা উচিত বলে মনে করেন অনেকে ।

বেতন ভাতা, অন্যান্য সুযোগ সুবিধার দিক থেকে এনজিও কর্মীদের সমতা ও নায্যতা নিশ্চিত করার জন্য এনজিও উদ্যোগতাদের ও সরকারীভাবে উদ্যোগ গ্রহন করা জরুরুী ।  যত দ্রুত এটি করা হবে ততই এনজিও কর্মী ও সংস্থার জন্য মঙ্গলজনক ।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »