অনলাইন ক্লাসে অংশগ্রহনে যে বিষয়গুলো লক্ষ্যরাখা বাঞ্চনীয়

জানুয়ারি ২৩ ২০২১, ১০:১৭

Spread the love

আজকের ঝলক : বর্তমান বিশ্বে ইন্টারনেটের যুুগে সময় সংক্ষেপন ও ব্যয় কমানোর জন্য অনেক কাজই অনলাইনে সম্পন্ন হচ্ছে তার মধ্যে প্রশিক্ষণ ও সেশন অন্যতম । করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষক ও শিশুরাও এখন অনলাইন ক্লাসে বেশ অভ্যস্ত।

অনলাইন ক্লাশে অংশ নেওয়ার সময় যে বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে ।

প্রথমেই মনে রাখতে হবে জুম এ্যাপস দুই রকম একটি সফটওয়্যার টাকা দিয়ে ক্রয় করা এবং একটি ফ্রি এ কারণে জুমের আইকন বা টুলসগুলোর কিছুটা ভিন্নতা থাকতে পারে । তবে কিছু বিষয় একই রকমের ।

এবার আলোচনা শুরু করা যাক । আমি এখানে জুমে ক্লাস করার নিয়ম আলোচনা করবো কারণ ইতিমধ্যে আমরা জানি কিভাবে জুমে ক্লাস শুরু করতে হয় :

১. অনলাইন সেশনে/ক্লাসে ঢোকার সময় অবশ্যই জানতে চাইবে আপনি আপনার মোবাইল/ল্যাপটপের সাউন্ড ব্যবহার করবেন কিনা সেখানে হ্যা দিবেন ।

২. আপনি লক্ষ্য করুন আপনার ভিডিও /অডিও মুড অন না অফ আছে তাই সেটি বুঝে শব্দ বা আচরণ করুন ।

৩. আপনি হয়ত ভাবছেন আপনি আনমুড আছেন তাই পারিবারিক কথা বলে যাচ্ছেন যা অন্য কেউ শুনলে আপনার জন্য বিব্রতকর। আপনার অসর্কতায় তা অন্য কেউ শুনে নিচ্ছে । আবার আপনার ক্যামেরা অফ করা আছে ভেবে আপনি এমন পোশাক বা এমন স্থানে আছেন বা এমন আচরণ করছেন যা আপনার জন্য মোটেও শোভনীয় নয় কিন্তু অসতর্কতার কারণে আপনার সে সকল বিষয়গুলো অন্যরা দেখছেন । তাই সেশনে অংশ নেওয়ার সাথে সাথে আপনি ভাবুন আপনি সরাসরি শ্রেণিকক্ষে আছেন । এমন আচরণ করুন, ভাবুন আপনার কথা সবাই শুনছে এবং দেখছে । যদি একান্তই দরকার হয় তাহলে শতভাগ যাচাই করেন দেখুন ।

৪. প্রয়োজনে কথা না বলে চ্যাট অপশন ব্যবহার করুন । চ্যাট অপশনে প্রাইভেট অর্থাৎ আপনি যাকে বার্তা পাঠাতে চান শুধু তাকেই পাঠাতে পারেন বাকিরা দেখবেনা । যদিও সবাইকে পাঠানের অপশন প্রথমে দেয়া আছে ।

৫. ক্লাসে ঢুকে ব্যক্তিগত কথা বার্তা না বলে সঞ্চালকের জন্য অপেক্ষা করুন ।

৬. সঞ্চালকের কথা না শুনতে পেলে প্রথমে নিজের ইন্টারনেট কানেকশন যাচাই করুন । যদি সমস্যা হয় কথা না বলে সঞ্চালককে বার্তা দিতে পারেন ।

৭. সেশনে যোগ দেওয়ার আগেই নিজেকে পরিপাটি করে নিন  এবং যদি সঞ্চালক হন তাহলে ভালোভাবে প্রস্তুতি নিন আর যদি অংশগ্রহনকারী হন তাহলে সেশনের বিষয়টি সম্পর্কে ধারনা রাখুন ।

৮.  হেড ফোন ব্যবহার করার চেষ্টা করুন কারন সেশনে এমন কিছু আলোচনা আছে যা অন্যদের শোনার দরকার নেই ।

৯. প্রতিটি আইকনের ব্যবহার জানুন যেমন, মিউট, আনমিউট, ভিডিও অন ও অফ, হাত তোলা ও নামানো, চ্যাটিং অপশন, স্কীন শেয়ার, অংশগ্রহনকারী যাচাই ইত্যাদি ।

১০. অনলাইনে সেশন নেওয়ার সময় এমন শব্দচয়ন করুন যেগুলো সবাই শুনতে পারে কারণ শ্রেণি কক্ষে শুধু সঞ্চালক ও অংশগ্রহনকারী থাকে কিন্তু অনলাইনে অংশগ্রহনকারীর বাহিরেও কেউ কেউ থাকতে পারে ।

মোট কথা হলো : আপনি ভালোভাবে জেনে শুনে অনলাইন ক্লাসে যুক্ত হবেন । মনে রাখবেন আপনার কারণে যাতে অন্য কেউ বিরক্তিবোধ না করে ।

জুম/গুগুলমিট খুবই সহজ একটি সফটওয়্যার যেটি শিশুরাও পরিচালনা করতে পারে সুতরাং একটু সতর্ক হউন । আপনি পারবেন ।

 

লেখক : মোঃ জহিরুল ইসলাম (রাজু)



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »