প্রতিষ্ঠানের প্রতি সবসময় ‍কৃতজ্ঞতা প্রকাশ করার সংস্কৃতি গড়ে তুলুন 

জানুয়ারি ০৭ ২০২১, ১০:১৩

Spread the love

প্রতিষ্ঠানের প্রতি সবসময় ‍কৃতজ্ঞতা প্রকাশ করার সংস্কৃতি গড়ে তুলুন

আজকের ঝলক এনজিও কথন ;

কথায় আছে ‘‘যে গরু দুধ দেয় তার লাথিটাও ভালো’’ । শুরুটা এভাবে করার জন্য খুবই দুঃখিত । অনেক কর্মীকে দেখা যায় সংস্থা থেকে মাসে বেতন নিচ্ছেন আবার সংস্থা/প্রতিষ্ঠানের নামে ‍কুৎসা রটাচ্ছেন, এটা কোনোভাবেই কাম্য নয় । কর্মক্ষেত্র ভালো না লাগলে সেটি পরিবর্তন করার স্বাধীনতা সবার আছে সেটি সংস্থা ও কর্মী উভয়ের মনে রাখা উচিত ।

সংস্থা থাকলে কর্মী আসবে যাবে কর্মকর্তারাও আসবে যাবে কিন্তু সংস্থা টিকে থাকবে । ব্যক্তির চেয়ে সংস্থা অনেক বড় সেটা ভাবা উচিত । আর সংস্থা আছে বলেই মানুষের কর্মসংস্থান হয় । সংস্থার কোনো দোষ থাকেনা দোষ হয় সংস্থায় থাকা দু-একজনের আচরণের কারণে । কিন্তু সব সময় কিন্তু মানুষ খারাপ আচরণ করেনা । যদি আপনার সাথে কোনো ব্যক্তি খারাপ আচরণ করেন, তাহলে আপনি নিজের ভুলটি খুঁজতে চেষ্টা করুন ।

পিতাকে যে সন্তান বড় করতে পারে সেই সম্মানিত সন্তান হিসাবে সমাজে মাথা উঁচু করে বড় হতে পারে । তাই যে অবস্থাই থাকুন না কেনো প্রতিষ্ঠানের প্রতি কৃতজ্ঞ থাকুন । যদি আপনি সেটা পারেন তাহলে দেখবেন আপনি সুখি হবেন ।

যদি কোনো ব্যক্তির ব্যবহার খুবই খারাপ লাগে তাহলে তার ভালো গুন গুলো ভাবতে শুরু করুন দেখবেন হয়ত তার খারাপ গুনের মাঝে হাজারো ভালোগুন খুঁজে পাচ্ছেন । যেমনটি আমরা একটি রুমে অনেক মালামাল ভর্তি দেখতে পাই কিন্তু ছাদ দেখে ফ্লোর অবধি যদি খালি যায়গা চিন্তা করি তাহলে দেখতে পাবো হাজারো মালা-মালে ভর্তি রুমটিতে খালি যায়গাই বেশি ।

তাই আসুন পজেটিভ হই । প্রতিষ্ঠানের প্রতি কৃতজ্ঞ থাকি সব সময় সব অবস্থায় ।

লেখক :

মোঃ জহিরুল ইসলাম

উন্নয়ন কর্মী ।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »