‘উপসর্গহীন ব্যক্তি করোনা ছড়ায় না’ এ কথা নিশ্চিত নয়

Spread the love

ঝলক নিউজ 

‘উপসর্গহীন ব্যক্তি করোনা ছড়ায় না’ এ কথা নিশ্চিত নয়’’ জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম ঘেব্রেইয়েসাস ।

উপসর্গহীন আক্রান্ত ব্যক্তিরা করোনা ছড়ায়না দেয়া বক্তব্য থেকে সরে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম ঘেব্রেইয়েসাস বলেছেন, এ নিয়ে গবেষণা এখনও চলছে। এখনও করোনাভাইরাস নিয়ে অনেক কিছুই অজানা।

ডব্লিউএইচও প্রধান বলেন, ফেব্রুয়ারির শুরুতে আমরা বলেছি যে উপসর্গহীন ব্যক্তি কোভিড-১৯ ছড়াতে পারে। কিন্তু উপসর্গহীন ব্যক্তির মাধ্যমে সংক্রমণের মাত্রা জানতে আমাদের আরও গবেষণা প্রয়োজন। এ ধরনের গবেষণা চলছে এবং আমরা দেখছি বহু গবেষণা হয়েছেও।

তবে এতদিন পর্যন্ত যা জানা গেছে, তাতে উপসর্গ আছে এমন ব্যক্তিদের শনাক্তকরণ, তাদের আইসোলেশনে পাঠানো এবং তাদের সঙ্গে সম্পর্কিত ব্যক্তিকে ট্রেসিং করে কোয়ারেন্টাইনে পাঠানো সংক্রমণ থামানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় বলে জানান তেদ্রোস।

ডব্লিউএইচও’র মহাপরিচালক বলেছেন, ঠিক এই কাজগুলো করে অনেক দেশই সংক্রমণ থামাতে এবং নিয়ন্ত্রণে সফল হয়েছে।

সোমবার মহামারী বিশেষজ্ঞ ডা. মারিয়া ফন কারখোভ এক প্রশ্নের জবাবে বলেছিলেন, উপসর্গহীন করোনা রোগীর মাধ্যমে অন্যের সংক্রমিত হওয়ার ঘটনা খুবই বিরল। পরে সমালোচনার মুখে ওই বক্তব্যকে ভুল বোঝাবুঝি উল্লেখ করে এ কর্মকর্তা জানান, প্রাথমিক গবেষণায় তারা তা জানতে পেরেছেন।

সহকর্মীর এই ধরনের কথার প্রেক্ষিতে তেদ্রোস বলেছেন, একটি নতুন ভাইরাসের মানে হচ্ছে আমরা যতদূর সম্ভব শিখছি। আমরা অনেক কিছু শিখেছি, কিন্তু এখনও অনেক কিছুই আমাদের অজানা।

যদিও ইতিমধ্যে উপসর্গহীন আক্রান্ত ব্যক্তিরা করোনা ছড়ানো নিয়ে বিভিন্ন বক্তব্য আসছে ।



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »