শব্দ চয়নের ক্ষেত্রে সতর্ক হওয়া জরুরী

ভালো সম্পর্কের পূর্ব শর্ত বিশ্বাস ও শ্রদ্ধাবোধ

ফেব্রুয়ারি ২৫ ২০২১, ১১:০৯

Spread the love

ভালোবাসা ও ভালো সম্পর্কের পূর্ব শর্ত হলো বিশ্বাস ও শ্রদ্ধাবোধ

আজকের ঝলক  : 

পৃথিবীর প্রতিটি সম্পর্ক টিকে থাকে ভালোবাসায়, আর ভালোবাসার পূর্বশর্ত হলো বিশ্বাস ও শ্রদ্ধাবোধ । পৃথিবীর কোনো পথই যেমন খুবই মশ্রিন নয় তেমনি সব সম্পর্কও মধুর বা মশ্রিন নয় কারণ পৃথিবীর কোনো মানুষ পরিপূর্ণ নয়, তাই কোনো মানুষ ভুল ত্রুটির বাইরে নন। ভালোবাসা হলো ভুলত্রুটি সুধরে ভালোবাসার মাধ্যমেই ভুলগুলোকে ভুলে থাকা ।

কখন মানুষ সুখি হয় ?

ভালোবাসার মাধ্যমেই কেবল অতিতের খারাপ সময়গুলো ভুলে থাকা সম্ভব, আবার সম্পর্কের কারণেই হয়তো অতিতের খারাপ সময়গুলোকে বার বার চোখের সামনে তুলে ধরে মানসিক যন্ত্রনা দিতে পারে । এজন্য ভুল মানুষের সাথে ভালো সম্পর্ক গড়া কঠিন । পৃথিবীতে সুখের জন্য হয়ত টাকার প্রয়োজন হয় কিন্ত টাকা মানুষকে সুখি করতে পারে তার কোনো প্রমান নেই । পৃথিবীর সবচেয়ে বড় সুখ হলো ভালো সম্পর্ক ও ভালো সময় যা মানুষকে সুখি করে।

সুখি দাম্পত্য জীবন-যাপনের তিন সূত্র

সম্পর্ক টিকে থাকে সমঝোতায়

আর সেই ভালো সম্পর্ক নির্ভর করে ভালো আচরন, বিশ্বাস ও শ্রদ্ধাবোধের উপরে । আমি এমন কিছু পরিবারকে চিনি যেখানে স্বামী ছিলো বখাটে স্ত্রী ছিলো ভদ্র, স্বামী দৈনিক ইয়াবা সেবন করতো, মেয়ে নিয়ে রাত কাটাতো এমনকি ২য় বিয়েও করেছিলো কিন্তু উভয় ছাড় দিয়ে তারা এখন ভালো সময় অতিবাহিত করছে । যদিও বাহির থেকে কোনো সম্পর্কই শতভাগ মূল্যায়ন করা যায়না কারন দরজার ভিতরে যেটা হয় তা আমরা দেখতে পাইনা ।

নিজেকে দেখুন নিজেকে জানুন 

আপনি কখনোই আপনার লাইফপার্টনারকে পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট মানুষ ভাবতে পারেন না । যদি সেই ভাবনা আপনার মনে বার বার দাগ কাটে, যদি মনে হয় বাহিরে কোথাও থাকলে আপনার লাইফপার্টনার অন্য কারো সাথে যৌনকাজে সময় পার করছে তাহলে আপনি মানুসিক সমস্যায় ভুগছেন অথবা আপনি সে চরিত্রের। আর যদি কোনেটাই না হয় তাহলে সেই সম্পর্ক টিকিয়ে রাখা আর শরীরে ক্যন্সারের জীবানুবহন করার মধ্যে কোনো তফাৎ নেই ।

আপনার চিন্তা আপনাকে ইতিবাচক ও নেতিবাচক হতে উৎসাহ দেবে

আপনি যদি আপনার লাইফপার্টনারের ভুলগুলো নিয়েই পড়ে থাকেন, তাহলে তার কোনো ভুল ছাড়া সঠিক কোনো বিষয় আপনার চোখে পড়বেনা । আর যা আপনার স্মৃতি সবসময় বয়ে বেড়াবে তা আপনাকে নেতিবাচক মানুসিকতা তৈরীতে উৎসাহিত করবে । তাই ভুলগুলোকে মুছে ফেলুন । সৃষ্টিকর্তার উপর বিশ্বাস রাখুন তিনি যা করবেন তা থেকে আপনি অন্য কিছু করতে পারবেন না । ইবাদত করতে শিখুন দেখবেন আপনার ভিতরে বসবাস করা কুচিন্তা দূর হতে সাহায্য করবে । যদি অন্যকারো দোষ আপনার চোখে ভাসতে থাকে তখন নিজের চরিত্র ও খারাপ দিকগুলো নিয়ে ভাবুন। দেখবেন আপনি যতটুকো খারাপ সুযোগ কাজে লাগিয়েছেন, আপনি যাকে খারাপ ভাবছেন সে হয়তো আপনার থেকে খারাপ নন ।

সম্পর্ক রাখা না রাখার স্বাধীনতা সবার আছে :

যদি একদমই মেনে নিতে না পারেন তাহলে ইসলাম ও সমাজ আপনাকে স্বাধীনতা দিয়েছে সম্পর্ক ছিন্ন করার সেটা করাই শ্রেয়, কারণ অন্য কোনো ব্যক্তি অপমান করা কথায় কথায় মানসিক যন্ত্রনা দেয়ার বিচার হয়তো আদালতে পাওয়া সম্ভব না কিন্তু পরপারে আপনি কঠিন সময়ের মুখোমুখি হবেন । সুতরাং যদি ভাবেন আপনি অন্য কোথাও সম্পর্ক করে সুখি হবেন তো সেটা আপনার স্বাধীনতা যার জন্য আপনি ব্যবস্থা নিতে পারেন কিন্তু সম্পর্কের প্রতি শ্রদ্ধা না রাখতে পারলে আপনি কখনোই সুখি হতে পারবেন না কারণ বর্তমান যুগ তো দাসত্বের যুগ নয় যে আপনার দাসত্ব মেনে সম্পর্ক টেনে বেড়াবে । সুতরাং সিদ্ধান্ত আপনাকে নিতে হবে আপনি সুধরে যাবেন না’কি আপনি অসুখের কারণ হবেন ।

https://www.youtube.com/watch?v=WGVjKqK_Rpw&list=RDWGVjKqK_Rpw&start_radio=1

 

 

 



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »