জন্মদিনের চিঠি; শুভ জন্মদিন

জানুয়ারি ১৫ ২০২১, ১১:৫২

Spread the love

জন্মদিনের চিঠি 

জন্ম দিনের শুভেচ্ছা ও অভিনন্দন ! তোমার এইদিনে জন্মদিনে আমার পক্ষ থেকে ২৩টি রজনীগন্ধার শুভেচ্ছা তুমি গ্রহন কর । আজ ২৩ এপ্রিল তুমি ২৩ বছরে পা দিলে, বিধাতার কাছে প্রার্থনা করি তুমি যেন সব সময় ভাল থাকো । ঠিক জন্মের সময় যেমন নি:স্পাপ ছিলে আজকের দিনটি যেমন তোমার তেমনি কাটে । আনন্দ-উল্লাস খুশিতে তুমি সারাটি দিন কাটাও অতি আনন্দে। এইটুকুন ছিলে, হাঁটি হাঁটি পা-পা করে আজকে ২৩ বছরে পদর্পণ করলে এবং জীবনের একটা নতুন প্রান্তে এসে দ্বাঁড়িয়েছো, সব সময় সৎভাবে বেঁচে থাকার চেষ্টা করবে, মিথ্যা কথা না পারতে বলবেনা, পবিত্র থাকতে চেষ্টা করবে, কাউকে কষ্ট দিয়ে কথা বলবেনা, কখনো না । তোমার জন্য একটি শার্ট কিনলাম, জানিনা তোমার পছন্দ হয় কিনা, ইচ্ছে হলে আজকে আমার কেনা শার্ট আর কালো প্যান্ট পরবে আমি দূর থেকে তোমাকে হয়তো দেখবেনা কিন্তু খুব অনুভব করবো ।

আজ তোমার জন্মদিনে তুমি প্রতিজ্ঞা করবে সামনের বছর যাই হোক না কেন, যদি আমি মরেও যাই তার পরেও তুমি মাষ্টার্স পরীক্ষা দেবে, তুমি কথা দাও যে তুমি আমার স্বপ্নটা বাস্তব করবে । ”অভি” তোমাকে আমি ভালবাসি খুব বেশি ভালবাসি তাই হয়তো বিরক্ত বেশি করি । তুমি যাই বলনা কেনো আমাকে তার পরেও চাইবো তুমি একজন সৎ প্রতিষ্ঠাবান, ভাল মানুষ হও। দেশের জন্য দশের জন্য যাকে নিয়ে গর্ব করা যায়, তুমি তো জানো আমার রাগটা একটু বেশি । কেন জানি রাগটা খুব সহজে হজম করতে পারিনা । কিন্তু তোমার সাথে রাগ করে আমি নিজেও কষ্ট পাই । যেমন সেদিন ভার্সিটিতে গিয়ে তোমাকে পাইনি, তুমি বাসয় চলে গেলে, আমার খুব কস্ট হচ্ছিল, কিন্তু আমি জানতাম তোমাকে আসতে বল্লে তুমি ঠিকই বাসা থেকে ফিরে আসতে । কেন জানি পারি নাই কস্ট পেয়েছি অনেকক্ষণ অপেক্ষাও করেছি কিন্তু মুখফুটে বলতে পারিনি যে তুমি ভার্সিটিতে আসো । হয়তোবা দেখা যাবে এভাবে তোমার অজান্তে নিজেকে ঠকিও যাবো কস্ট পাবো কিন্তু তুমি জানবেনা আর তোমাকে বলতেও পারবেনা ।

জানিনা কেন এই সংকোচ আমার মধ্যে কাজ করে, যদি তুমি বুজতে পারো তো বুজবে, জানিনা কেন জানি তোমার উপর রাগ করে থাকতে পারেনা আমার এ ছোট্র অন্তরটা। সব সময় তোমাকে দেখার জন্য, কথা বলার জন্য, কাছে পাবার জন্য ব্যকুল হয়ে থাকে ।
তোমার কথা ভাবতে ভাবতে বাসার ছাদে একা বসে একটি কবিতা আবৃত্তি করলাম তোমার সাথে শেয়ার করতে ইচ্ছা হলো খুব তাই লিখলাম কি ভাবে নেবে জানিনা !

আমার খুব কবিতা আবৃত্তি করার শখ আজ ও তার ব্যতিক্রম হলোনা :
শুধু একবার তোমাকে ছোঁব
ঐ আনন্দে কেটে যাবে সহস্র জীবন
শুধু একবার তোমাকে ছোঁব
অহংকারে মুছে যাবে সকল দীনতা
শুধু একবার তোমাকে ছোঁব
স্পর্শ সুখে লেখা হবে অজস্র কবিতা
শুধু একবার তোমাকে ছোঁব
চেখে নেব অমৃত আস্বাদ
শুধু একবার তোমাকে ছোঁব
অমরত্ব বন্দী হবে আমার হাতে
শুধু একবার তোমাকে ছোঁব
তার পরে হবো ইতিহাস তোমাকে ভালবেসে।

মোঃ জহিরুল ইসলাম

লেখক গবেষক ও শিল্পী



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »