সিজিপিএ কী প্রভাব রাখে ?

জানুয়ারি ০৩ ২০২২, ০৯:৩২

Spread the love

আজকের ঝলক :

সিজিপিএ ম্যাটার করে?

এনজিও জবে আসার পূর্বের কথা। একটি বেসরকারি কলেজে প্রভাষক পদের প্রার্থী ছিলাম। কলেজ পরিচালনা পরিষদের শিক্ষক প্রতিনিধি আমার জ্ঞাতি ছিলেন। রেজাল্ট প্রকাশের পূর্বেই তার কাছ থেকে প্রার্থীদের মার্ক শুনে আশায় বুক বেঁধেছিলাম। নিয়োগ পরীক্ষার রিটেনে আমি ১৭ মার্ক ক্যারি করে ২য় হই। অন্য এক প্রার্থী ১৯.৫ পেয়ে ১ম হয়। ভাইবাতে পাই ১১ এবং যে প্রার্থী সাড়ে ১৯ পেয়েছিল সে পায় ০৭ মার্ক। এবার রিটেন ও ভাইবা মিলিয়ে আমিই এগিয়ে আছি ধরে নিয়ে মা, স্ত্রীকে জানাই নিয়োগটা আমিই পেতে চলেছি। এমনকি বন্ধুদের বাজারে দই মিষ্টি পর্যন্ত খাইয়েছি। কিন্তু বিধিবাম। নিয়োগ পরীক্ষার নির্ধারিত দিনের ১৫ দিন পর যেদিন রেজাল্ট হলো সেদিন আমার নাম না দেখে নিয়োগের বৈধতা নিয়ে প্রশ্ন তুলি। প্রিন্সিপাল ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান জানায় রিটেন ভাইবায় আপনি সামান্য এগিয়ে থাকলেও আপনার এসএসসি ও এইচএসসি পয়েন্ট পুর হওয়ায় আমরা আপনাকে নির্বাচন করতে পারিনি। আমার প্রতি অন্যায় হয়েছিল কিনা এই ঘটনা শেয়ারের উদ্যেশ্য তা নয়। বরং শেয়ারের উদ্যেশ্য যারা বলে রেজাল্ট কিচ্ছু না, তাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়া সত্যি রেজাল্ট কিচ্ছু কিনা?

আমার মতের সাথে আপনি অবশ্যই দ্বিমত পোষণ করতে পারেন। শুধু আপনি কেন? সময়ের ভিন্নতায় আমি নিজেই আমার নিজের মতের সাথে ভিন্ন মত পোষণ করতে পারি। এ প্রসঙ্গে জন মেনার্ড কেইনসের উদাহরণ প্রণিধানযোগ্য। তাকে একবার এক ব্যক্তি প্রশ্ন করেছিলেন, “আপনি আপনার একই মতে অবিচল না থেকে বারবার মতামত পরিবর্তন করেন কেন? জবাবে তিনি বলেছিলেন, “আমি অচল ঘড়ির কাঁটা নই যে এক জায়গায় স্থির থেকে দিনে দুইবার সঠিক সময় নির্দেশ করবো। আমি একটি জীবন্ত ঘড়ি তাই মুহূর্তে মুহূর্তে নতুন সময় দেখাই।”

যাইহোক, বিশ্ববিদ্যালয়ের ভর্তি হবার পরেই জুনিয়রদের প্রতি সিনিয়রদের দুটি বাণী চিরন্তনী- “আরে ,সিজিপিএ কোনো ম্যাটার না , চিইইল মাম্মা”। “সিজিপিএটাই আসল।” এখানে উল্লেখ করে রাখি ‘সিজিপিএ কোনো ম্যাটার না’-মুলত প্রত্যাশিত ফলাফল করতে না পারা শিক্ষার্থীদের মনোবল দেওয়ার জন্যই এ ধরনের কথা চালু হয়েছিলো । একজন শিক্ষার্থী কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে পারেননি ; তখন তার সামনে আমরা এমন কিছু উদাহরণ তুলে ধরার চেষ্টা করি-যারা কিনা একাডেমিক পড়াশোনায় ভালো ফলাফল না করেও জীবনে সফল হয়েছেন । ফলে ওই শিক্ষার্থী নতুন উদ্যমে নিজেকে তৈরি করার অনুপ্রেরণা পায়। কিন্তু বিষয়টা এখন আর সান্তনা দেওয়ার মধ্যে সীমাবদ্ধ নেই। এটা বরং এখন শিক্ষাব্যবস্থার একটা মৌলিক প্রশ্ন হয়ে দাঁড়াচ্ছে যে সিজিপিএ আসলেই কতটুকু ম্যাটার করে?
আমি মনে করি , সিজিপিএ অবশ্যই ম্যাটার করে। তবে শুধু সিজিপিএ না পাশাপাশি অনেক কিছুই ম্যাটার করে। সিজিপিএ বলতে শুধু ভালো ফলাফল নির্দেশ করে না বরং সংশ্লিষ্ট বিষয়ের প্রতি আপনার ডেডিকেশন এবং প্যাশন নির্দেশ করে। ধরে নেওয়া যায় ,আপনি আপনার একাডেমিক বিষয়ে অন্য অনেকের তুলনায় খুবই দক্ষ এবং এই বিষয়ে আপনি অনেক গভীর জ্ঞান রাখেন। মনে করেন, এই সেমিস্টারে “বাংলাদেশের অভ্যুদয়” নামে একটা কোর্স করেছেন।
সুতরাং আপনি ভালো সিজিপিএ দিয়ে যে স্বপ্নের বিশ্ববিদ্যালয়গুলোতে যাওয়ার স্বপ্ন দেখেন , তারা ভালো সিজিপিএ বলতে বুঝে -এই সেমিস্টার শেষে আপনি বাংলাদেশের অভ্যুদয় নিয়ে গভীর জ্ঞান অর্জন করবেন । এই বিষয় নিয়ে অনেকগুলো বইপত্র পড়ে আপনি অনেক নতুন জ্ঞান অর্জন করবেন। শিক্ষাক্রম যখন তৈরি করা হয় তখন কিন্তু প্রত্যেকটা অধ্যায়ের শেষে শিক্ষার্থীকে শিখনফল অর্জন করবে , সেটা সুনির্দিষ্ট করে বলে দেওয়া হয়।
সংস্কৃত বিভাগ থেকে উচ্চ সিজিপিএ নিয়ে পাশ করেও ভাইভা বোর্ডে কেউ সংস্কৃতি ভাষা পড়তে লিখতে পারছেন না । তাই একজনকেও শিক্ষক পদে নিয়োগের জন্য সুপারিশ করতে পারেনি নিয়োগ বোর্ড ।ঘটনাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সংস্কৃত বিভাগের।
এইবার মনে করেন , প্রতিযোগিতাটা সারা বিশ্বব্যাপী। আপনি বিশ্বের নামকরা একটি বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছেন । নিশ্চয় আপনার বিষয়ে হাজারো শিক্ষার্থী সেখানে আবেদন করবেন এবং আপনার মত শতশত শিক্ষার্থীর ভালো রেজাল্টও রয়েছে । তাহলে কোন যুক্তিতে শুধু ভালো রেজাল্টের ভিত্তিতে আপনাকে চয়েজ করবে?
তাহলে ভালো ফলাফলে কি কোনো দাম নেই?
এই বিষয়টা বিবেচনা করতে হবে Cost–benefit analysis এর মাধ্যমে।অর্থাৎ সমপরিমাণ পরিশ্রম কোন খাতে বিনিয়োগ করলে সর্বোচ্চ আউটপুট পাওয়া যাবে। ভালো ফলাফলের কারণে আপনি সম্ভাব্য সকল পদে আবেদন করতে পারবেন , যেটা অনেক ক্ষেত্রে Low CGPA দিয়ে চাইলেও পারবেনা। মোটিভেশনাল বাটপাররা যে জনপ্রিয় উদাহরণ দেয় তা হচ্ছে ২.৭০। কিন্তু এই রেজাল্ট নিয়ে নিশ্চয়ই কেউ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে পারবেন না।
খিছেছেন ।
মোঃ হাবিবুর রহমান
শাখা ব্যবস্থাপক, এসডিআই।
https://www.youtube.com/watch?v=zV69CF1Dn7Q&list=UULt1AwnVh1Q9dsTTZynOtNw&index=17



আমাদের ফেসবুক পাতা




প্রয়োজনে কল করুন 01740665545

আমাদের ফেসবুক দলে যোগ দিন







Translate »